অত্যাধুনিক সরঞ্জামে তৈরি হতো জাল টাকা

8

রাজধানীর মিরপুর হতে বিপুল পরিমাণ জাল টাকা ও জাল টাকা তৈরির অত্যাধুনিক সরঞ্জামসহ সংঘবদ্ধ জাল টাকা তৈরি চক্রের ০৩ সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-২।

র‍্যাব জানায়, এক শ্রেণীর অসাধু চক্র আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন পদ্ধতিতে জাল টাকা তৈরি করে বাজারে ছড়িয়ে দিচ্ছে। জাল টাকা তৈরি থেকে শুরু করে বাজারজাতকরণ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে স্তর ভিত্তিক লোক কাজ করে।

জাল টাকা তৈরির এক সংবাদের ভিত্তিতে র‍্যাব-২ এর একটি বিশেষ আভিযানিক দল বৃহস্পতিবার বিকেল ৫টার সময় রাজধানীর মিরপুর এলাকায় অভিযান পরিচালনা করে। এসময় বাংলাদেশি ১,০০০ ও ৫০০ টাকা মূল্যের মোট ১৪,৯৬,০০০/- টাকার জাল নোট ও জাল টাকা তৈরির অত্যাধুনিক সরঞ্জামসহ ইমাম হাসান সাইফী (৩৭), মোঃ তৌহিদুল ইসলাম (২৭) ও মোঃ সাব্বির হোসাইন (২৫) কে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব জানায়, তাদের কাছ থেকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পারি, তারা জাল টাকা তৈরির সংঘবদ্ধ চক্রের সদস্য। তারা পরস্পর যোগসাজশে মিরপুর এলাকায় বাসা ভাড়া নিয়ে দীর্ঘদিন যাবত অবৈধভাবে কম্পিউটার ফটোশপ সফটওয়্যার ও বিভিন্ন প্রকার সরঞ্জাম ব্যবহার করে বাংলাদেশী বিভিন্ন মূল্যমানের টাকার জাল নোট তৈরি করে। তা রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় সরবরাহ এবং বিক্রি করে আসছিলো।

এছাড়াও চমৎকার বিষয় হলো, তারা এ কাজে অত্যাধুনিক কম্পিউটার, প্রিন্টার, ফটোকপি মেশিন, স্ক্রিন প্রিন্ট, ধাতব প্লেট (ডাইস), উন্নত মানের কাগজ, বিভিন্ন প্রকার কালি, বিভিন্ন ধাতব পাউডারসহ অনেক সরঞ্জামাদি ব্যবহার করতো।

গ্রেপ্তারকৃত আসামী ইমাম হাসান সাইফী (৩৭) ও মোঃ তৌহিদুল ইসলামের (২৭) বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলার সন্ধান পাওয়া গেছে বলে জানায় র‍্যাব।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধমা হচ্ছেন নুসরাত! ‘সন্তান আমার নয়’ বললেন স্বামী নিখিল
পরবর্তী নিবন্ধ৬০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পোড়াল কোস্টগার্ড