অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি বন্ধ করলো ভারত

10

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা রপ্তানি সাময়িক সময়ের জন্য বন্ধ করেছে ভারত। বুধবার (২৫ মার্চ) রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি ভারতে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। দেশে আসন্ন দিনগুলিতে টিকার চাহিদা বাড়বে। নিজেদের জন্যই এই টিকাগুলি প্রয়োজন হবে।

টিকা রপ্তানির এই সিদ্ধান্ত ‘সাময়িক’ দাবি করে কর্মকর্তারা জানিয়েছেন, এপ্রিলের শেষ নাগাদ রপ্তানি কার্যক্রম বন্ধ থাকতে পারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই সিদ্ধান্তে প্রভাব পড়বে কোভ্যাক্স স্কিমের আওতায় থাকা ১৯টির দেশের ওপর।

ভারতে অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদনের দায়িত্বে রয়েছে সেরাম ইনস্টিটিউট। সম্প্রতি যুক্তরাজ্য ও ব্রাজিলসহ বেশ কয়েকটি দেশে নির্ধারিত সময়ে টিকা সরবরাহ করতে পারেনি তারা। তবে এরই মধ্যে ৭৬টি দেশে ৬০ মিলিয়নের বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানি করেছে ভারত।

বিশ্বের অন্যান্য দেশের মতোই হঠাৎ করে ভারজুড়ে করোনর সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। বুধবার দেশটিতে চলতি বছরের মধ্যে সর্বোচ্চ ৪৭ হাজার রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ২৭৫ জনের।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, টিকা রপ্তানি বন্ধের সিদ্ধান্ত সাময়িক। নিজেদের চাহিদাকে অগ্রাধিকার দেওয়া হবে। এপ্রিল মাসের শেষ দিক পর্যন্ত টিকা রপ্তানি বন্ধ থাকবে জানিয়ে কর্মকর্তারা বলছেন, একটি নতুন টিকার জরুরি ব্যবহারের অনুমতি দেওয়া হলে মে মাসে এই সংকট কেটে যাবে।

নিউজ হান্ট/ইস