আইপিএল বন্ধে দিল্লির উচ্চ আদালতে মামলা

18

করোনা মহামারীর মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) চালিয়ে যাওয়ায় তীব্র অসন্তোষ প্রকাশ করে ভারতে মামলা দায়ের করা হয়েছে। দিল্লীর উচ্চ আদালতে মামলা দায়েরের দিনে অবশ্য বন্ধ ছিল আইপিএলের খেলা।

করোনার প্রকোপে ভয়াবহ দিন পার করছে ভারত। দিল্লির করোনা পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। আর সেই দিল্লিতেই চলছে আয়োজনের রোশনাই। ফলাফল করোনা থেকে ছাড় পেল না আইপিএল আয়োজনও। এই ভয়াবহতা ছড়িয়ে পড়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দলগুলোর ভেতরেও।

আইপিএলে করোনা হানা দেওয়ায় সোমবারের (৩ এপ্রিল) ম্যাচ স্থগিত ঘোষণা করা হয়। এদিনই দিল্লীর উচ্চ আদালতে আইনজীবী করণ সিংহ ঠুকরাল ও সমাজসেবক ইন্দর মোহন সিংহ আইপিএল বন্ধ করার দাবিতে মামলা করেন। ভারতীয় দৈনিক আনন্দবাজার জানিয়েছে, আইপিএল বন্ধের জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে আদালতে।

মামলা দায়ের করা দুইজনের অভিমত, ভারতের সরকার মানুষের স্বাস্থ্যগত দিকের চেয়েও বেশি গুরুত্ব দিচ্ছে আইপিএলকে। অন্যদিকে করোনার কারণে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেখা দিয়েছে সংকট, চিকিৎসাও অপ্রতুল। তাই তারা আইপিএল বন্ধ করার জোর আবেদন জানিয়েছেন।

মামলায় অভিযোগ করা হয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার, ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই, আইপিএল পরিচালনা বিভাগ আইপিএল গভর্নিং কাউন্সিল এবং দিল্লী ক্রিকেট অ্যাসোসিয়েশন ও দিল্লীর মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। করোনার কারণে দিল্লী মৃত্যুপুরীতে পরিণত হলেও মহাসমারোহে সেখানে চলছে আইপিএল।

আইনজীবী করণ সিংহ ঠুকরাল ও সমাজসেবক ইন্দর মোহন সিংহ আরও জানিয়েছেন, আইপিএল আয়োজনের মাধ্যমে গরীব মানুষের জীবন বাজি রেখে বিনোদনকে গুরুত্ব দেওয়া হয়েছে। সিঙ্গেল বেঞ্চে আলোচনা শেষে মামলাটি ডিভিশন বেঞ্চের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে, যা নিয়ে আদালত ফের বসবে মঙ্গলবার (৪ এপ্রিল)।

কলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস ও দিল্লী স্টেডিয়ামে করোনা আক্রান্তের খবর এলেও বিসিসিআই এখনই আইপিএল বন্ধের মত কোনো সিদ্ধান্ত নিতে নারাজ। ফ্র্যাঞ্চাইজিদের সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমান ও নিকট ভবিষ্যতের পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছে বিসিসিআই।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধভার্চুয়াল আদালত: ১৫ দিনে ২৬ হাজার কারাবন্দির জামিন
পরবর্তী নিবন্ধরাজধানীতে মাদকবিরোধী অভিযান, গ্রেপ্তার ৪৪