আজও ৫ বিভাগে কালবৈশাখীর আভাস

20
বিগত কয়েকদিনের তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ নগরবাসীর জন্য গতকালের হঠাৎ ঝড়বৃষ্টি আশীর্বাদ হয়ে দেখা দিয়েছিল। গতকাল বুধবার (২৮ এপ্রিল) দেশের ১৩টি অঞ্চলে বৃষ্টির পাশাপাশি ঝড়ও হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে ৫৪ মিলিমিটার। আর ঢাকায় হয়েছে ২ মিলিমিটার।
বৃহস্পতিবার (২৯ এপ্রিল) আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, আজও দেশের দুই অঞ্চল ও পাঁচ বিভাগে ঝড়বৃষ্টি বয়ে যেতে পারে। এছাড়া আরও তিনদিন ঝড়বৃষ্টি অব্যাহত থাকতে পারে। বৃষ্টিতে গরমের তীব্রতা কিছুটা কমলেও এখনো দেশের অধিকাংশ অঞ্চলে তাপপ্রবাহ বিরাজ করছে। আজও দেশের সাত অঞ্চল ও চার বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কোথাও কোথাও প্রশমিত হতে পারে।
সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
এই ২৪ ঘণ্টা পরবর্তী তিনদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।
তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল এবং দিনাজপুর অঞ্চলসহ রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।
আবহাওয়া অফিস আরও বলছে, সারাদেশে আজ দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
নিউজ হান্ট/ইস
পূর্ববর্তী নিবন্ধকবি শঙ্খ ঘোষের পর করোনায় মারা গেলেন স্ত্রী
পরবর্তী নিবন্ধঢাবির ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা