আত্রাই নদীতে অবৈধ ড্রেজার, হুমকির মুখে পার্শ্ববর্তী এলাকা

6

নাটোর থেকে সুফি সান্টু: নাটোরের নলডাঙ্গার আত্রাই নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। উপজেলার খাজুরা ফকির পাড়া এলাকা থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে ফসলি জমি, বসতবাড়ি ও মসজিদ।

ফসলি জমি ও বসতবাড়ি রক্ষার্থে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।

সরেজমিন গিয়ে জানা যায়, উপজেলা খাজুরা ফকির পাড়া এলাকায় একই স্থানে গত গত ৩-৪ বছর ধরে বিট বালু উত্তোলন করছেন আত্রাই উপজেলার বড়ভিটার আহাদী। বালু উত্তোলনে সহযোগিতা করছেন রাজ্জাক মাষ্টার, সালাম ফকির, কপিল উদ্দিন ও বেলাল হোসেন।

ড্রেজার মেশিন দিয়ে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গভীর থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এছাড়া আত্রাই নদীর উপর ব্রিজের কাছে আরও দুটি ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের প্রস্তুতি নিচ্ছে প্রভাবশালীরা। আর এতে হুমকির মুখে পড়েছে কোটি টাকার ব্রিজ।পানির তলদেশ থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে ফসলি জমি, বসতবাড়ি ও মসজিদ। ৩-৪ বছর ধরে এখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে। অবৈধভাবে বালু উত্তোলনে নিষেধ করায় উল্টো এলাকাবাসীকে হুমকি দেয়া হচ্ছে।

ভুক্তভোগী বেলাল হোসেন বলেন,খাজুরার ফকিরপাড়া মরা আত্রাই নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় আমার দুই বিঘা ফসলি জমি হুমকির পড়েছে। এখান থেকে ৩-৪ বছর ধরে বালু উত্তোলন করায় আমার ফসলি জমি নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছি।

ফকির পাড়ার ভুক্তভোগী মর্শিদা সরজান, সনেকা ও আব্দুর রশিদ, জানান, আমার বসতবাড়ি বালু উত্তোলন করায় বাড়ির আশে পাশে ভেঙ্গে ধসে পড়ছে।

এ অবস্থায় আমরা পরিবার নিয়ে আতংকে আছি।অবৈধভাবে বালু উত্তোলন নিষেধ করায় আমাদের মারধরের হুমকি দিচ্ছে।বালু উত্তোলন বন্ধ করার জন্য আমরা বেশ কয়েক বার বাধা দিয়েছি। কোনো কাজ হয়নি। বালু উত্তোলনকারী আহাদী ও সহযোগিতাকারী আব্দুর রাজ্জাক মাষ্টার বলেন, এলাকাবাসীর স্বার্থে নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে। সেই বালু দিয়ে একটি নতুন মসজিদ নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে।

নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন বলেন, নদী থেকে বালু উত্তোলনে কাউকে অনুমতি দেওয়া হয়নি, বিষয়টি জানার পর ভূমি অফিসের তহশিলদার কে বালু উত্তোলন বন্ধে নির্দেশ দেওয়া হয়েছে।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধমাটি চাপা পড়ে রোহিঙ্গা নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধচাঁদাবাজির মামলা: রিমান্ড শেষে কারাগারে আউয়াল