আম খেলে কমবে ওজন

8

আম খেলেই ওজন বাড়বে, এই ধারণা থেকে অনেকেই আম থেকে দূরে থাকেন। কিন্তু জানেন কি সঠিক পদ্ধতিতে আম খেলে মোটেই ওজন বাড়ে না। বরং ওজন থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে শরীর ও মন দুই ভালো থাকে। কিন্তু কীভাবে খাবেন আম?

আম কিন্তু ফ্যাট ফ্রি। আর তাই সহজেই আমকে আপনি ডায়েটে রাখতে পারেন। আমের সঙ্গে রাখুন কিছু প্রোটিন। তবে একসঙ্গে ১০০ গ্রামের বেশি আম খাবেন না।

দুপুরে খাওয়ার পর শেষ পাতে আম নয়। কিংবা রাতেও নয়। স্ন্যাক্স হিসেবে আম খান। ভাতের সঙ্গে আম খাওয়া স্বাস্থ্যকর নয়। আমের মধ্যে প্রচুর পরিমাণ ডায়েটরি ফাইবার থাকে। যা আমাদের জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা কমিয়ে দেয়। মিড মর্নিং কিংবা বিকেলে আম খান। এতে পেট ভরা থাকবে। খিদেও কম পাবে।

আমের সঙ্গে চিনি মেশাবেন না। কিংবা প্যাকেটজাত ম্যাঙ্গো জুস কিনে খাবেন না। আম এমনিই মিষ্টি। আলাদা করে চিনি দেওয়ার প্রয়োজন পড়ে না। সেই সঙ্গে ফ্রোজেন ম্যাঙ্গো কিংবা আমরসও এড়িয়ে চলুন।

যদি আপনি সদ্য ডায়েট শুরু করে থাকেন তাহলে কয়েকদিন আম নয়। অন্তত দু সপ্তাহ ডায়েট থেকে আম বাদ রাখুন। তারপর অবশ্য নিয়ম মেনে খেতে পারেন।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধনুসরাতকে তসলিমার সবক
পরবর্তী নিবন্ধভারতের সেই রাম রহিম সিং করোনায় আক্রান্ত