ইকুয়েডারকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষে ব্রাজিল

23

লাতিন আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের জয়যাত্রা অব্যাহত রাখল শক্তিশালী দল ব্রাজিল। ইকুয়েডারের বিপক্ষে বছাইপর্বের ম্যাচে ২-০ গোলের ব্যবধানে জিতে শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। এদিন ব্রাজিলের হয়ে গোল দুটি করেন রিচার্লিসন এবং নেইমার জুনিয়র।

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে এই নিয়ে টানা পাঁচ ম্যাচের সবকটিতেই জয় ব্রাজিলের। আর তাই তো পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান পোক্ত করে রেখেছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ১১ আর আজকে ব্রাজিলের কাছে হারে ইকুয়েডারের পয়েন্ট ৯।

ম্যাচের ২০তম মিনিটে ৩৫ গজ দূর থেকে ফ্রিকিক থেকে বল ডি বক্সে ক্রস করেন নেইমার, সেখানে বল পেয়ে রিচার্লিসন সামান্য ছোঁয়া দিতে পারলেও বল ধরে ফেলেন ইকুয়েডার গোলরক্ষক। তার তিন মিনিট পর বেরিয়ে এসে গাব্রিয়েল বারবোসার শট ব্যর্থ করে দেন সফরকারী গোলরক্ষক আলেকসান্দার দমিনগেস।

৪১তম মিনিটে জালে বল পাঠান বারবোসা। কিন্তু তিনি অফসাইডে থাকা মিলেনি গোল। দুই মিনিট পর নেইমারের দূর পাল্লার শট ঠিক মতো ফেরাতে পারেননি একুয়েডর গোলরক্ষক। তার ভাগ্য ভালো বল পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধে ৬৪তম মিনিটে ডি বক্সের মাথা থেকে আবার শট নেন নেইমার। এবার ঝাঁপিয়ে ঠিক মতো বল নিয়ন্ত্রণে নেন দমিনগেস। পরের মিনিটেই এগিয়ে যায় ব্রাজিল। নেইমারের চমৎকার পাস পেয়ে অনেকটা গোলরক্ষকের পাশ ঘেঁষে বুলেট গতির শট নেন রিচার্লিসন। ফেরানোর মতোই ছিল কিন্তু পারেননি দেমিনগেস, বল খুঁজে নেয় জাল।

৭৫তম মিনিটে ব্যবধান প্রায় বাড়িয়ে ফেলছিলেন বারবোসা। কিন্তু রিচার্লিসনের ক্রসে হেড ফাঁকা জালে রাখতে পারেননি তিনি।

খেলার শেষ দিকে ছিল আরও নাটকীয়তা। ৮৬ মিনিটে রবার্তো ফিরমিনোকে ফাউল করায় পেনাল্টির আবেদন করে ব্রাজিল। এরপর পাক্কা চার মিনিট ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। ৯১তম মিনিটে পেনাল্টি শট নিতে আসেন নেইমার। তবে নেইমারের নেওয়া পেনাল্টি প্রথমবারের চেষ্টায় রুখে দেন ইকুয়েডার গোলরক্ষক।

কিন্তু নাটকীয়তার শেষ তখনও হয়নি। নেইমার শট নেওয়ার আগেই পেনাল্টি বক্সে ঢুকে পড়ে ইকুয়েডার খেলোয়াড়রা। আর তাতেই শট আবারও নেওয়ার জন্য বাঁশি বাজান রেফারি। তাতেই ক্ষীপ্ত হয়ে হলুদ কার্ড দেখেন ইকুয়েডার গোলরক্ষক আলেক্সান্ডার ডমিঙ্গুয়েজ।

প্রথম পেনাল্টিতে ভুল করলেও দ্বিতীয়বার আর কোনো ভুল করেননি নেইমার। ডান দিকে শট নিয়ে বল জালে জড়িয়ে দলকে ২-০ ব্যবধানের জয় এনে দেন নেইমার। প্রথম গোলে অ্যাসিস্টের পর দ্বিতীয় গোলও আসে তাঁর পা থেকেই। আর এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষস্থান পোক্ত করে রাখল সেলেসাওরা।

আগামী বুধবার প্যারাগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। একই দিন ঘরের মাঠে পেরুর বিপক্ষে খেলবে একুয়েডর।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধঢাকায় বৃষ্টি, মেঘলা আকাশ থাকবে সারাদিন
পরবর্তী নিবন্ধপুষ্টিগুণে ভরপুর কাঁঠাল বিচি