ইমরানকে মোদীর চিঠি

22

পাকিস্তানের সাথে সৌহার্দপূর্ণ সম্পর্ক রাখতে চায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইমরান খানকে লেখা চিঠিতে এ কথা জানিয়েছেন মোদি।

২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস উপলক্ষে প্রতিবেশী দেশের সকল নাগরিককে শুভেচ্ছা জানিয়ে ইমরান খানকে চিঠি পাঠিয়েছেন নরেন্দ্র মোদি।

চিঠিতে মোদি লেখেন, ‌প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সুসম্পর্ক চায় ভারত। আর সেই সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে সন্ত্রাসমূলক পরিবেশ থেকে বেরিয়ে আসতে হবে পাকিস্তানকে। সন্ত্রাসমূলক কাজকর্মের ক্ষেত্রে কড়া হাতে ব্যবস্থা নিতে হবে পাকিস্তানকে। দু’‌দেশের সম্পর্ক ভালো করতে সবসময় উদ্যোগী ভারত। করোনা কালে পাকিস্তান প্রশাসন সেদেশের নাগরিকদের জন্য ভালো কাজ করেছে বলেও প্রশংসা করেন মোদি‌।‌

পাকিস্তানের জাতীয় দিবসকে কেন্দ্র করে প্রতি বছরই ভারতের পক্ষ থেকে চিঠি পাঠানো হয় পাকিস্তানে।

পাকিস্তানের একজন প্রবীণ মন্ত্রী আসাদ উমর টুইটারে একটি পোস্টে মোদীর চিঠিকে স্বাগত জানিয়ে এটিকে “শুভেচ্ছার বার্তা” বলে অভিহিত করেছেন। কূটনৈতিক বিশ্লেষকদের মতে, দু’‌দেশের মধ্যে যে সংঘাতের পরিবেশ চলছিল সেই পরিস্থিতি হয়তো অনেকটাই সহজ করে তুলবে মোদির এই চিঠি। এর পাশাপাশি, উল্লেখযোগ্যভাবে যে বিষয়টি সামনে উঠে আসছে তা হল, ফের দুই বছর পর ইন্দাস নদীর জল ভাগাভাগি নিয়ে ভারত–পাকিস্তনে আলোচনা শুরু হল।

গত সপ্তাহেই ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাও জানিয়েছিলেন, বিভিন্ন ইস্যুতেই ভারত প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায়। আলোচনার মাধ্যমে সমস্ত কিছু মিটমাট হোক চায় ভারত।

নিউজ হান্ট/ম