‘ঈদের আগেই চীনা টিকা আসবে’

12

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ঈদের আগে টিকা দেওয়ার জন্য চীন সরকার কাজ শুরু করেছে। ঢাকার চীনা রাষ্ট্রদূতও এ বিষয়ে আশ্বাস দিয়েছেন। আমরা এ বিষয়ে আশাবাদী।

এছাড়া টিকা পেতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গেও আলোচনা চলছে বলে তিনি জানান।

আজ মঙ্গলবার (৪ মে) গণমাধ্যমকে ড. মোমেন বলেন, চীনে মে দিবসের পাঁচদিনব্যাপী ছুটি চলছে। ছুটির কারণে সেখানে সব কিছু বন্ধ রয়েছে। তবে ঈদুল ফিতরের আগেই টিকা ডেলিভারি দিতে চীন সরকার কাজ শুরু করেছে। ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং সম্প্রতি জানিয়েছেন টিকা ঈদের আগেই ঢাকায় আসা শুরু করবে।

এর আগে সোমবার স্বাস্থমন্ত্রী ডা. জাহিদ মালেক জানিয়েছিলেন, ১০ মে’র মধ্যে চীন থেকে টিকা আসবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ও চীন ও রাশিয়ার সঙ্গে সংযোগ স্থাপন করবে উল্লেখ করে তিনি বলেন, কখন এবং কত ডোজ টিকা কিভাবে আসবে তা স্বাস্থ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে। তারা জানে কখন এটা আমাদের দরকার।

টিকা পেতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গেও যোগাযোগ চলছে উল্লেখ করে মন্ত্রী বলেন, অর্ডারের ভিত্তিতে ভ্যাকসিন উৎপাদন হওয়ায় কিছু সময় লাগবে।

এদিকে, মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৬১ জনের মৃত্যর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে দেশে এযাবৎ মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৭০৫ জনে।

আজ (মঙ্গলবার) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ৯১৪ জনের দেহে। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৬৫ হাজার ৫৯৬ জনে।

এর আগে সোমবার (৩ মে) দেশে করোনায় ৬৫ জন মারা যান, আর নতুন করে শনাক্ত হয় ১ হাজার ৭৩৯ জন।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধকমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার জন্য তথ্যমন্ত্রীর দোয়া