ঈদের দিন ঝড়-বৃষ্টির পূর্বাভাস

18

কাল শুক্রবার পবিত্র ঈদ উল ফিতর। ঈদের দিন দেশের ধর্মপ্রাণ মুসলমানদের বৃষ্টির বিড়ম্বনায় পড়তে হতে পারে। আজ রাত থেকে আগামীকাল দুপুর পর্যন্ত দেশের একাধিক স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি এবং কোথাও কোথাও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (১৩ মে) রাত ৯টার দিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে এসব কথা বলেন আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন।

তিনি বলেন, আজ রাত থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি শুরু হবে। আগামীকাল দেশের প্রায় সব অঞ্চলেই কমবেশি বৃষ্টি হবে। ঢাকায় দুপুর পর্যন্ত বৃষ্টি থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কয়েকটি স্থানে এবং খুলনা বিভাগের দু-এক স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়, টেকনাফে ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামের মাইজদীকোর্ট এলাকায় ৫৮ মিলিমিটার। এছাড়া রাজশাহী ও রংপুরসহ বিভিন্ন বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা কমতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় বলা হয়েছে তাপমাত্রা বাড়তে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসলংগ্ন এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

নিউজ হান্ট/ম

পূর্ববর্তী নিবন্ধঈদে ফের প্রেক্ষাগৃহে ‘বিশ্বসুন্দরী’
পরবর্তী নিবন্ধইসরাইল হটাতে এরদোগানের ঐক্যের ডাক