এখনো জ্বলছে সুন্দরবন

32

প্রায় ২২ ঘন্টা পার হলেও নিয়ন্ত্রণে আসেনি বাগেরহাটে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় লাগা আগুন।

আগুন নেভাতে আজ মঙ্গলবার (০৪ মে) সকালে দ্বিতীয় দিনের মত ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট সুন্দরবনে প্রবেশ করেছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদিন বলেন, দ্বিতীয় দিনের মত আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করার জন্য আমাদের শতাধিক স্টাফ ও কর্মকর্তা ঘটনাস্থলে যাচ্ছে। ফায়ার সার্ভিসও চেষ্টা করছে। আশা করছি আজকের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনতে পারবে।

তবে বনে কীভাবে আগুন লাগল তা এখনো নিশ্চিত করে বলতে পারেনি বনবিভাগ। আগুনের ঘটনায় বনবিভাগের গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি মঙ্গলবার সকাল থেকে তাদের তদন্ত কাজ শুরু করেছে।

বাগেরহাট ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক গোলাম সরোয়ার জানান, সুন্দরবনের দাসের ভারানী এলাকায় যে গহীন বনে আগুন লেগেছে তার কাছাকাছি পানির কোনো উৎস না থাকায় ৪ থেকে ৫ কিলোমিটার দূরে পাইপ লাগিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। ঘটনাস্থলের আশপাশে বেশ কিছু এলাকায় আগুন ও ধোয়ার কুন্ডলি রয়েছে।

আগুন যাতে আর না বাড়ে সে বিষয়টি মাথায় রেখেই ফায়ার সার্ভিস ও বনকর্মীরা একযোগে কাজ করছে। গহীন বনে ও মাটির স্তরে লতা জাতীয় গুল্ম ও উদ্ভিদে লাগা আগুন নেভাতে তাদের বেগ পেতে হচ্ছে বলেও জানান তিনি।

অন্যদিকে সোমবার (৩ মে) রাতে বৃষ্টি হওয়ায় বনে লাগা আগুন কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে।

উল্লেখ্য, সোমবার (৩ মে) দুপুরে সুন্দরবনের দাসের ভারানী এলাকার গহীন বনে আগুন লাগে।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধস্পিডবোট মালিক-চালকসহ চারজনের নামে মামলা
পরবর্তী নিবন্ধকেন প্রেম হারিয়ে যায়?