ওড়েনি বিশ্বের সর্ববৃহৎ ফানুস, গড়া হয়নি বিশ্ব রেকর্ড

25

পৃথিবীর সবচেয়ে বড় ফানুস উড়িয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠানোর অপেক্ষায় ছিল বরগুনাবাসী।

এই ঘটনার সাক্ষী হতে জেলা শহরের সার্কিট হাউস মাঠে রোববার রাত ১২টায় ভিড় করে হাজারও মানুষ। প্রস্তুত আয়োজকরাও।

কিন্তু কারিগরদের সব চেষ্টা ভন্ডুল করে দেয় ৫০ ফুট উঁচু ফানুসটি। দেড় ঘণ্টার চেষ্টার পরও ওড়ানো যায়নি এটি।

স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া এবং মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বিশ্ব রেকর্ড গড়ার জন্যে ৫০ ফিট উচ্চতা এবং ৩৪ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত সর্ববৃহৎ ফানুসটি তৈরি করে বরগুনার সাইন্স সোসাইটি। জেলা প্রশাসনের সহযোগিতায় চারদিন ধরে ফানুসটি তৈরি করে বরগুনা সায়েন্স সোসাইটির কিশোর ও তরুণেরা।

মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে বানানো এ ফানুসটির নাম রাখা হয় ‘বিবি-২০২১’। মূলত গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেতেই এ উদ্যোগ গ্রহণ করা হয়।

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহমেদ বলেন, আমরা আমাদের প্রচেষ্টায় কোনও ত্রুটি রাখিনি। কিন্তু, শিশিরের পাশাপাশি বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় আমরা সফল হতে পারিনি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেতে বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর এ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আকিল আহমেদ আরও জানান, বিশ্বের সর্ববৃহৎ ফানুস ওড়ানোর রেকর্ডটি কলম্বিয়ার। ৩৮ ফুট তিন ইঞ্চি উচ্চতা এবং ৩২ ফুট ৯ ইঞ্চি প্রশস্ত ফানুসটি ওড়ানো হয় কলাম্বিয়া কাউকা বলিভার এলাকায়। ২০০৯ সালে ১১ জানুয়ারি জেসুস আলবার্টো নামের একজন এ ফানুসটি উড়িয়ে জায়গা করে নেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে।

নিউজ হান্ট/ম