কওমি মাদরাসাকে ৭৮ লাখ টাকা জরিমানা

46

চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ থানার আরেফিন নগর এলাকায় পাহাড় কাটার অপরাধে কওমি মাদরাসা জালালাবাদ তালিমূল কোরআনের পরিচালক হাফেজ মো. তৈয়বকে ৭৮ লাখ ৭ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। এছাড়া পাহাড়টিকে তিন মাসের মধ্যে আগের অবস্থায় ফিরিয়ে নেয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

অধিদফতরের চট্টগ্রাম মহানগর পরিচালক মো. নুরুল্লাহ নুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মাদরাসাটির পরিচালক হাফেজ মো. তৈয়বকে ১৫ এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করতে বলা হয়েছে।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, গত বছরের আগস্ট ও সেপ্টেম্বরে তিন দফায় আরেফিন নগর এলাকা পরিদর্শন করে কওমি মাদরাসার জন্য পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদফতরের টিম। ওই পাহাড়ের চারটি স্থানে যথাক্রমে ৭০ হাজার ৩০০, ৯ হাজার ৬০০, ৭৫ হাজার এবং এক হাজার ২৫০ ঘনফুট পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদফতর।

অধিদফতরের চট্টগ্রাম মহানগর পরিচালক মো. নুরুল্লাহ নুরী আরও বলেন, সদর দফতরের এনফোর্সমেন্ট শাখা থেকে মাদরাসার প্রতিনিধিকে শুনানিতে হাজির হওয়ার জন্য কয়েকবার নোটিশ পাঠানো হয়। কিন্তু তারা কেউ হাজির হননি। এছাড়া পাহাড়ও আগের অবস্থায় ফিরিয়ে নেননি। তাই বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ( সংশোধিত ২০১০) এর ৭ ধারার আলোকে পরিবেশ ও পরিবেশগত ক্ষতি সাধন করায় মাদরাসা কর্তৃপক্ষকে ৭৮ লাখ ৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

নিউজ হান্ট/ম