কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত

10

দেশে করোনাভাইরাসের সংক্রমণে আরও ৬১ জনের মৃত্যু হয়েছে। আজ সকাল ৮টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় এসব মৃত্যু ঘটে। একই সময়ে দেশের ১ হাজার ৯১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। আজ মঙ্গলবার (৪ মে) স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সর্বশেষ শনাক্তসহ দেশে করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ৬৫ হাজার ৫৯৬। সর্বশেষ ৬১ জনসহ বাংলাদেশে মোট মৃতের সংখ্যা ১১ হাজার ৭০৫।

এর আগে সোমবার (৩ মে) দেশে করোনায় ৬৫ জন মারা যান, আর নতুন করে শনাক্ত হয় ১ হাজার ৭৩৯ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সর্বশেষ বাড়ি ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৩ হাজার ৮৭০ জন করোনা রোগী সুস্থ হওয়ায় মোট সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৯৫ হাজার ৩২ জনে।

আজকের বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৪২০ টি ল্যাবরেটরিতে ২১ হাজার ৯৮৪ টি নমুনা পরীক্ষা করা হয়।

মারা যাওয়া ৬১ জনের মধ্যে ৩৬ জন পুরুষ আর নারী ২৫ জন। তাদের ৪৩ জন সরকারি হাসপাতালে, ১৬ জন বেসরকারি হাসপাতালে ও দুজন বাসায় চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এদের বয়স বিবেচনায় ৪৪ জন ষাটোর্ধ্ব। বাকিদের মধ্যে ১১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, দুজন ৪১ থেকে ৫০ বছর, তিনজন ৩১ থেকে ৪০ এবং একজন ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিলেন। মৃতদের মধ্যে ২৮ জন ঢাকা বিভাগের, ১৮ জন চট্টগ্রাম, রাজশাহী ৭, সিলেট বরিশাল রংপুর বিভাগের দুজন করে এবং ময়মনসিংহ ও খুলনা বিভাগের একজন করে বাসিন্দা ছিলেন ।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ১১ হাজার ৭০৫ জনের মধ্যে ৮ হাজার ৫১২ জন পুরুষ ও ৩ হাজার ১৯৩ জন নারী।

গত বছরের মার্চে দেশে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ শনাক্তের কথা জানানো হয়। এরপর মে মাসের মাঝামাঝি সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত শনাক্তের হার ২০ শতাংশের ওপরে ছিল। পরে সংক্রমণ নিম্নমুখী হলেও নভেম্বর-ডিসেম্বরে কিছুটা বাড়ে। সর্বশেষ চলতি বছরের মার্চে সংক্রমণের দ্বিতীয় পর্যায় শুরু হয়। তবে প্রথমবারের চেয়ে দ্বিতীয়বারের সংক্রমণের তীব্রতা খুব বেশি।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপর মাত্র দুই মাসের ব্যবধানে শতাধিক দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়লে গত বছরের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের ১০ দিন পর মৃত্যুর খবর জানায় সরকার।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধএকনেকে প্রায় ১২ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
পরবর্তী নিবন্ধ‘ঈদের আগেই চীনা টিকা আসবে’