করোনায় ইউরোপে সাড়ে চার হাজার বাংলাদেশির অবৈধ প্রবেশ

12

২০২০ সালে ইউরোপে   সাগর ও স্থল পথে চার হাজার ৫১০ জন বাংলাদেশি অবৈধ ভাবে প্রবেশ করেছে। ডিসপ্লেসমেন্ট ট্র্যাকিং ম্যাট্রিক্স (ডিটিএম) ইউরোপ -১ এর ডাটায় এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩ জুন) জাতিসংঘের অভিবাসন সংস্থা ‘আইওএম-বাংলাদেশ’ এক টুইট বার্তায় এসব তথ্য জানিয়েছে।

আইওএম বলছে, ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করা বাংলাদেশিদের মধ্যে তালিকার প্রথমে রয়েছে ইতালি। দেশটিতে ৪ হাজার ১৪১ জন বাংলাদেশি প্রবেশ করেছে। এছাড়া মাল্টায় গেছেন ২৮০ জন, স্পেন ৮১ জন ও গ্রিসে ৮ জন বাংলাদেশি প্রবেশ করেছেন।

সংস্থাটি জানায়, একই বছরে ইউরোপের পশ্চিম বলকান দেশগুলোতে ৮ হাজার ৮৪৪ জন বাংলাদেশি নাগরিককে ট্রানজিট করার সময় ট্র্যাক করা হয়েছিল।

এদের মধ্যে ক্রোয়েশিয়ায় ২ হাজার ৯২৪ জন, বসনিয়া ও হার্জেগোভিনায় ২ হাজার ৭৪০ জন, স্লোভেনিয়ায় ১ হাজার ৪৩৮ জন, সার্বিয়ায় ১ হাজার ১৮৮ জন, নর্থ মেসিডোনিয়ায় ২৯১ জন, আলবেনিয়ায় ২১৬ জন, রোমানিয়ায় ২১ জন, কসোভোতে ১৩ ও মন্টেনিগ্রোয় ১৩ জন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য দিয়ে আইওএম জানায়, ট্র্যাক করা এসব বাংলাদেশি নাগরিকদের মধ্যে কেবল ২১ জন বিএমইটির নিবন্ধিত অভিবাসী হয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছে।

আন্তর্জাতিক অভিবাসী স্টক ২০২০ অনুসারে মোট চার লাখ ৫৬ হাজার ৫১৬ জন বাংলাদেশি নাগরিক ইউরোপে বসবাস করছেন। এদের মধ্যে ৬০ শতাংশই পুরুষ।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধবগুড়ায় ছাত্রদলের সমাবেশে মারপিট
পরবর্তী নিবন্ধএক বছরে ইউরোপ গেছেন সাড়ে ৪ হাজারের বেশি বাংলাদেশি