করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখল ভারত

50

করোনায় দিনদিনই নাজুক হচ্ছে ভারতের পরিস্থিতি। দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশটিতে শনাক্ত রোগীর মোট সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার (০৫ মে) জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ৩ লাখ ৮২ হাজার জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

একই সময়ে করোনাভাইরাসে সংক্রমিত আরও ৩ হাজার ৭০০ জনের মৃত্যু হয়েছে।

দেশেটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ২ কোটি ৬ লাখ ৫৮ হাজার ২৩৪ জন। আর এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২ লাখ ২৬ হাজার ১৬৯ জনের।

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। হাসপাতালে শয্যার অভাব, অক্সিজেন-ওষুধের সঙ্কটে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

আরও পড়ুন: বিশ্বে মৃত্যুর সংখ্যা ৩২ লাখ ৪১ হাজার ছাড়িয়েছে

প্রায় এক সপ্তাহ ধরে ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা রয়েছে সাড়ে তিন হাজারের আশেপাশে। বুধবারও তার ব্যতিক্রম হয়নি।

করোনায় বিশ্বের অবস্থা

গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ১৩ হাজার ৬৪৮ জন এবং নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৭ লাখ ৭৫ হাজার ৮১৭ জনের শরীরে। এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩২ লাখ ৪১ হাজার ২৪ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার ৪৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ কোটি ২৪ লাখ ২৭ হাজার ২৪৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩২ লাখ ৭৪ হাজার ৬৫৯ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯২ হাজার ৪০৯ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করোনায় এক কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৮১২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ১১ হাজার ৮৫৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৮০ হাজার ৩৭৮ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ৫ হাজার ৩৮৭ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৯ লাখ ২৯ হাজার ১১৮ জন। এর মধ্যে মারা গেছেন ৪১ হাজার ৫২৭ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

নিউজ হান্ট/এনএইএচ

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে মৃত্যুর সংখ্যা ৩২ লাখ ৪১ হাজার ছাড়িয়েছে
পরবর্তী নিবন্ধশর্ত সাপেক্ষে কাল থেকে চলবে গণপরিবহন