‘কাতার অতীত, বাংলাদেশ ভবিষ্যৎ’

4

২০১৯ সালের ১৫ অক্টোবর সল্টলেকে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে প্রথম লেগের ম্যাচে ভারত হারতে হারতে শেষ মুহূর্তের গোলে ১-১ ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশের বিপক্ষে। ওই ম্যাচের ৪২ মিনিটে সাদ উদ্দিনের দেয়া গোলে এগিয়ে যায় বাংলাদেশ। লাল-সবুজদের জয় যখন সময়ের ব্যাপার মাত্র, ঠিক তখনই ম্যাচে সমতা আনে ভারত। ৮৮ মিনিটে কর্নার থেকে বল পেয়ে হেডে গোল করেন ভারতের নির্ভরযোগ্য ডিফেন্ডার আদিল খান গোল করলে স্বস্তি ফিরে আসে সল্টলেকে।

দেড় বছর পর আগামী সোমবার (৭ জুন) ফিরতি লেগের ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। এই ম্যাচটিকে কঠিন যুদ্ধ হিসেবে আখ্যায়িত করেছেন ভারতের ডিফেন্ডার আদিল খান।

যার গোলে প্রথম লেগে ড্র করে মান বাঁচিয়েছে ভারতীয়রা। সেই আদিল খান দ্বিতীয় লেগের ম্যাচের আগে আজ শনিবার (জুন) বলেন ‘ফুটবলে বাংলাদেশ যথেষ্ট উন্নতি করেছে। তাদের মাঠে কাতারকে অনেকক্ষণ গোল বঞ্চিত রেখেছিল বাংলাদেশ। সর্বশেষ আফগানিস্তান ম্যাচেও ভালো খেলেছে তারা। আমি মনে করি ভারত-বাংলাদেশ দ্বিতীয় লেগের ম্যাচটিতে বেশ ভালো যুদ্ধ হবে।’

ভারত গত ম্যাচে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে দশ জন নিয়ে খেলে মাত্র ১-০ গোলে হেরেছে। সেই ম্যাচের রক্ষণ দৃঢ়তা আদিলদের মানসিকভাবে উদ্দীপ্ত করছে।

তার কথায়, ‘আসলেই আমরা কাতারের বিপক্ষে দুর্দান্ত ডিফেন্স করেছি। আশা করি বাংলাদেশ ম্যাচেও করতে পারবো।’

এবার বাংলাদেশের ফরোয়ার্ডদের গোল না করতে দেয়ার দৃঢ়তা আদিলের কণ্ঠে, ‘বাংলাদেশের ফরোয়ার্ডদের রুখতে আমরা সক্ষম হবো।’

কাতার ম্যাচ নিয়ে এখন কোনো চিন্তাই করছেন উল্লেখ করে আদিল বলেছেন, ‘কাতার ম্যাচ নিয়ে এখন ভাববার কোনো সময় নেই, সেটা অতীত। এখন সামনে বাংলাদেশ ম্যাচ সেটা নিয়েই ভাবতে চাই।’

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধশ্রীপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধবৃদ্ধা শাশুড়িকে পুড়িয়ে হত্যার কথা স্বীকার পুত্রবধূদের