কীভাবে মাস্ক পরতে হয়, শেখালেন মাধুরী

45

বলিউড শাসন করেছেন অনেক বছর কিন্তু এখনও রয়েছেন চিরসবুজ। চলমান মহামারি করোনাকালে নিজে যেমন রয়েছেন সচেতন। চেষ্টা চালিয়ে যাচ্ছেন মানুষকেও কীভাবে সচেতন রাখা যায়। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও শেয়ার করে মাধুরী দীক্ষিত শেখালেন কীভাবে মাস্ক পরতে হয়।

ভিডিওটি প্রায় ১৫ হাজার শেয়ার হয়েছে। ভিডিওর শুরুতেই মাধুরী একটি কালো রঙের মাস্ক হাতে নেন। প্রথমেই মাস্কটি তিনি থুতনিতে পরেন।

ভক্তদের উদ্দেশে হাতের ইশারায় জানান, এটা ভুল নিয়ম। ভুল করেও এভাবে মাস্ক পরা যাবে না। দ্বিতীয়বার নাক না ঢেকে শুধু মুখে ব্যবহার করেন।

তিনি জানান, এটিও সঠিক নয়। কারণ, করোনার জীবাণু নাক দিয়েও শরীরে প্রবেশ করতে পারে। এ ক্ষেত্রে মাস্ক ব্যবহার কোনো কাজে আসবে না। কেউ কেউ আবার মাস্ক দিয়ে শুধু চোখ ঢাকেন। এটাও সঠিক নয়। এবার তিনি দর্শকদের সঠিকভাবে মাস্ক ব্যবহারের নিয়ম দেখিয়ে দেন। মাস্কটি দিয়ে সুন্দর করে নাক ও মুখ ঢাকতে হবে। খেয়াল রাখতে হবে, মাস্কটি যেন সব দিক দিয়েই মুখ ও নাক ঢেকে রাখে। মাস্ক এড়িয়ে বাইরে থেকে কোনো বাতাস যেন নাক ও মুখে না প্রবেশ করে।

এটা বারবার খেয়াল করার কথা মনে করিয়ে দেন মাধুরী। এই পদ্ধতি অনুসরণ করলেই সুরক্ষা পাওয়া যাবে।

ভিডিওর শেষে তিনি স্মরণ করিয়ে দেন, করোনা থেকে নিরাপদ থাকতে বাসায় থাকার বিকল্প নেই। সবার উদ্দেশে বলেন, ‘কাজ ছাড়া ঘর থেকে বের হবেন না।’

কোভিড থেকে নিজেকে সুরক্ষিত রাখতে নিজেও তিনি প্রথম দিকে ঘর থেকে বের হননি। শুটিং থেকে বিরতি নিয়েছিলেন। লকডাউনের দিনগুলো স্বামী আর দুই ছেলেকে নিয়ে ঘরেই ছিলেন। অনলাইনে নাচ শিখিয়েছেন। সম্প্রতি করোনার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর কাজে ফিরলেন তিনি। সেই ছবি ইনস্টাগ্রামে শেয়ার করে মাধুরী লিখেছেন, ‘ব্যাক অন সেট।’

নিউজ হান্ট/ম

পূর্ববর্তী নিবন্ধসবচেয়ে বেশি বজ্রপাত হয় ‘ভারতীয় সিরিয়ালে’
পরবর্তী নিবন্ধভার্চ্যুয়াল আদালত: ৩৮ দিনে ৬০ হাজার কারাবন্দির জামিন