কেন্দুয়ায় জলাতঙ্ক নির্মূলে অবহিতকরণ সভা

9

কেন্দুয়া (নেত্রকোনা) থেকে হুমায়ুন কবির: নেত্রকোনার জেলার কেন্দুয়ায় জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম ও অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: এবাদুর রহমানের সভাপতিত্বে কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূইয়া ও সেলিনা বেগম সুমি। এসময় স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক গন উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা উল্লেখ করেন, জলাতঙ্ক একটি ভয়ংকর মরণব্যাধি, এ রোগে মানুষ ও পশুর মৃত্যু পর্যন্ত হয়।

তাই বাংলাদেশে জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্মূল কেন্দ্র চালু করা হয়েছে। এ সব কেন্দ্র থেকে আধুনিক ব্যবস্থাপনা ও কুকুরের কামড়ে জলাতঙ্ক নির্মূল করার টিকাদানের ব্যবস্থা আছে। তাই জলাতঙ্ক নিয়ে চিন্তার কিছু নাই।

বক্তারা আরও বলেন, ঢাকার মহাখালীতে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় জাতীয় জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্মূল কেন্দ্র সংক্রামক ব্যাধি হাসপাতাল রয়েছে।

এখানে প্রায় প্রতিদিন শত শত কুকুরের কামড়ে আক্রান্ত রোগীর চিকিৎসা সেবা দেওয়া হয়। এছাড়াও ২০২২ সালের মধ্যে বাংলাদেশকে জলাতঙ্ক মুক্ত দেশ হিসেবে গড়ে তোলা হবে।

এছাড়াও সভায় অবহিতকরণ করা হয়, কেন্দুয়া উপজেলায় (৩১ মার্চ) পাঁচ দিন ব্যাপী জলাতঙ্ক টিকা প্রদান কার্যক্রম (ক্যাম্পেইন) শুরু হবে। প্রতিটি স্থানে শতকরা ৭০ভাগের অধিক পোষা ও বেওয়ারিশ কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা প্রদান করা হবে। তাই কুকুর হত্যা না করে তাদের টিকাদানের ব্যবস্থা করুন।

নিউজ হান্ট/কেএইচ