গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

8

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। গুগলের হোমপেজে আজ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রদর্শন করা হয়েছে। শুক্রবার দিবাগত রাত ১২টার পর থেকেই গুগল এই ডুডলটি চালু করেছে। ছবিতে গুগলের নামের মাঝে শোভা পাচ্ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা।

কোনো কিছু খোঁজার জন্য আজ সারাদিন গুগলে ঢুকলেই চোখে পড়বে বাংলাদেশের পতাকা সম্বলিত দৃষ্টিনন্দন এই ডুডল। এতে কার্সর ধরলে বা ট্যাপ করলে উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২১’। আর তাতে ক্লিক করলেই বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং এ সম্পর্কিত ওয়েবসাইটগুলো দেখাবে গুগল।

আজকের ডুডল সম্পর্কে গুগল তাদের ডুডল পাতায় লিখেছে, আজকের ডুডল বাংলাদেশের স্বাধীনতা দিবসের পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে। এটি একটি জাতীয় ছুটির দিন। একাত্তরের এই দিনটিতে দেশের সার্বভৌমত্বের ঘোষণার স্মরণ করে।

গুগল আরো লিখেছে, মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে ঢাকার উপকণ্ঠে নির্মিত সাভার জাতীয় স্মৃতিসৌধ আজকের উদযাপনের সরকারি কেন্দ্রবিন্দু হিসাবে দাঁড়িয়েছে। নাগরিকরা স্মৃতিসৌধে জড়ো হয়ে তাদের জাতীয় বীরদের শ্রদ্ধা জানায়। তাদের মধ্যে অনেকেই বাংলাদেশের পতাকাটির প্রতীকী সবুজ এবং লাল রঙের পোশাক পরেন, যা ডুডল শিল্পকর্মে চিত্রিত হয়েছে।

গুগলের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে। এর আগেও বেশ কয়েক বছর ধরেই স্বাধীনতা দিবসে বিশেষ ডুডল প্রকাশ করছে গুগল। ২০১৩ সালে প্রথমবার স্বাধীনতা দিবসের ডুডল প্রদর্শন করেছিল গুগল কর্তৃপক্ষ।

নিউজ হান্ট/ইস