চট্টগ্রামে একদিনে করোনা আক্রান্ত ১১০ জন

3

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ১১০  জনের। এ নিয়ে মোট আক্রান্ত ৫৩ হাজার ৮৪৫ জন। এদিনে করোনায় কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে জেলায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬২৬ জন।

আজ শুক্রবার (৪ জুন ) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

গত ২৪ ঘণ্টায় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৭টি ল্যাবে ৭৯৮টি নমুনা পরীক্ষা করা হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ১১০ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৮৯টি। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ৬৫ জন এবং উপজেলায় ৪৫ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩৮টি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২৫০টি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৮৬টি নমুনা পরীক্ষা করা হয়। এতে চবি ল্যাবে ৫২ জন, বিআইটিআইডি ল্যাবে ১৭ জন, চমেক ল্যাবে ২০ জনের শরীরে করোনা ভাইরাসে শনাক্ত হয়েছে।

এছাড়া শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১০৭টি নমুনা পরীক্ষা করে ৪ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৩টি নমুনা পরীক্ষা করে ৫ জন, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২৪টি নমুনা পরীক্ষা করে ৮ জন এবং মেডিক্যাল সেন্টার হাসপাতালে ১৮টি নমুনা পরীক্ষা করে ৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এদিন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব এবং বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়নি।

এছাড়া, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ২টি নমুনা পরীক্ষা করে কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেনি।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ, ২১ সেপ্টেম্বর তা সাড়ে তিন লাখ ছাড়িয়ে যায়। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনে সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ১০ অক্টোবর তা সাড়ে পাঁচ হাজারে দাঁড়ায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধদেশে সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ভ্যারিয়েন্ট: আইইডিসিআর
পরবর্তী নিবন্ধপ্রস্তাবিত বাজেটে ঘাটতির অর্থ সংস্থান নিয়ে সিপিডি’র আশঙ্কা