চাল আমদানির খরচ কমছে

6

গত সপ্তাহে ৫০ হাজার টন নন-বাসমতী সিদ্ধ চাল ভারতের পিকে এগ্রি লিংক প্রাইভেট লিমিটেড থেকে ১৭৭ কোটি ১০ লাখ ৯০ হাজার ৪০০ টাকা ব্যয়ে আমদানি করার অনুমতি দেয় ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল বুধবার (৩১ মার্চ)একই পরিমাণ চাল আমদানিতে ব্যয় অনুমোদন করা হয়েছে ১৭৬ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা। ফলে আন্তর্জাতিক বাজার থেকে সপ্তাহের ব্যবধানে চাল আমদানিতে খরচ কমেছে প্রায় ৭২ লাখ ৫০ হাজার টাকা।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ৫০ হাজার টন নন-বাসমতী সিদ্ধ চাল ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১৭৬ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। গত সপ্তাহে যা ছিল বেশি।

দৈনিক বণিকবার্তার এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদনের জন্য সাতটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ছিল ১ হাজার ২৫৮ কোটি ৬৮ লাখ ৪৬৭ টাকা। তবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’ প্রকল্পের প্যাকেজ নম্বর ১-এর পূর্তকাজ ৩০১ কোটি ৩৫ লাখ ৬১ হাজার ৫৮২ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়নি।

অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা সেতু এবং গোমতী সেতুর টোল আদায়কার্যে নিয়োজিত সার্ভিস প্রোভাইডারের মেয়াদ ছয় মাস বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে আনুমানিক ৩৫ কোটি ৫৭ লাখ ৬৬ হাজার টাকা। নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কর্তৃক ১০টি ১২ টন বোলার্ড পুল টাগবোটসহ খুচরা যন্ত্রাংশ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৬৬ কোটি ৯৭ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কর্তৃক বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেডের (বিওজিসিএল) অধীন বসুন্ধরা বিটুমিন/অ্যাসফল্ট প্রোডাকশন প্লান্ট, কেরানীগঞ্জ ঢাকার কাঁচামাল হিসেবে ১ লাখ টন ক্রুড অয়েল জি টু জি সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে ২০২১ সালের মার্চ মাসে ১ লাখ টন ক্রুড অয়েল ৪৩১ কোটি ১৪ লাখ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯০ কোটি ৫৯ লাখ ৯১ হাজার ৭৫০ টাকায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের অধীন যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (জেএফসিএল) জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ৫৬ কোটি ৬৫ লাখ ৪১ হাজার ১৩৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে ভ্যাকসিন সংকট বিষয়ে এক প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, দেশে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের সংকটের কোনো তথ্য নেই। এরই মধ্যে ভ্যাকসিন ক্রয়ের অর্থ পরিশোধ করা হয়েছে। ভ্যাকসিন না পাওয়ার কোনো কারণ নেই। এছাড়া করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে অর্থনৈতিক ক্ষতি ও প্রস্তুতির নানা বিষয় তুলে ধরেন অর্থমন্ত্রী।

নিউজ হান্ট/আরকে