জাপান থেকে ২৫ লাখ অক্সফোর্ডের টিকা পাবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

6

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, আগামী সপ্তাহে কোভ্যাক্সের আওতায় জাপান থেকে ২৫ লাখ অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা পাবে বাংলাদেশ। আজ বুধবার (৭ জুলাই) দুপুরে নিজ বাসভবনে সাংবাদিকদের এই কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার সাথে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর কথা হয়েছে। তিনি বলেছেন এই সপ্তাহের যেকোনো দিন বা আগামী সপ্তাহে বড় অংকের করোনা ভ্যালসিন কোভ্যাক্স আমাদের পাঠাবেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের সঙ্গেও আমাদের কথা হয়েছে। তারা আমাদেরকে কোভ্যাক্সের মাধ্যমে আরও ১০ লাখ টিকার আশ্বাস দিয়েছেন।

এদিকে, চীন থেকে প্রতি মাসে ৫০ লাখ করে তিন মাসে দেড় কোটি সিনোফার্মের কেনা টিকা দেশে আসার কথা রয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের তিন কোটি ডোজ কেনার জন্য গত বছরের শেষ দিকে চুক্তি করেছিল বাংলাদেশ। সেই টিকার প্রথম চালান পাওয়ার পর ৭ ফেব্রুয়ারি সারাদেশে গণটিকাদান শুরু হয়।

কিন্তু সেরাম ইনস্টিটিউট দুই চালানে ৭০ লাখ ডোজ পাঠানোর পর ভারত রপ্তানি বন্ধ করে দিলে সঙ্কটে পড়ে বাংলাদেশ। পর্যাপ্ত টিকা না থাকায় ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যায়। যারা প্রথম ডোজ নিয়েছেন, তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেয়া যায়নি।

এ পরিস্থিতিতে সরকার চীনা টিকা কেনার উদ্যোগ নিলেও যারা প্রথম ডোজে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন, তাদের জন্য ওই টিকার বিকল্প নেই।

কেনা টিকার বাইরে ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবে ৩২ লাখ ডোজ কোভিশিল্ড পেয়েছিল বাংলাদেশ। সব মিলিয়ে হাতে ছিল এ টিকার ১ কোটি ২ লাখ ডোজ।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধপটুয়াখালীর ফার্মেসিতে নাপা এক্সটেন্ড ও নাপা সিরাপ সংকট
পরবর্তী নিবন্ধদিলীপ কুমারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক