জামালপুরে দেশের প্রথম জিপি মডেল স্বাস্থ্যসেবা

9

জামালপুর থেকে মো. শাহ্ জামাল: ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে জামালপুরের মেলান্দহে ডিজিটাল জেনারেল প্র্যাক্টিশনার (জিপি) মডেল স্বাস্থ্যসেবা কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ও আন্তর্জাতিক মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ এতে প্রধান অতিথির অতিথির বক্তব্য রাখেন। ইউনাইটেড ট্রাস্ট ও সিএমইডি যৌথভাবে এর আয়োজন করে।

এ উপলক্ষে এমএ রশীদ মেমোরিয়াল ইংলিশ মিডিয়াম স্কুল মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউনাইটেড ট্রাস্টের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মঈন উদ্দিন হাসান রশীদ এতে সভাপতিত্ব করেন।

বক্তব্য রাখেন-স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেবরিনা ফ্লোরা, ময়মনসিংহ বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শাহ আলম, ইউনাইটেড ট্রাস্টের নির্বাহী পরিচালক ব্রি.জেনারেল (অব) এম. ফজলুর রহমান, জামালপুর সিভিল সার্জন ডা. প্রণয়কান্তি দাস, উপজেলা ইঞ্জিনিয়ার কামরুজ্জামান, মেয়র আলহাজ শফিক জাহেদী রবিন, জামালপুর জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডা. মাহফুজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. ফজলুল হক, আ’লীগ সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ, নয়ারগর ইউপি চেয়ারম্যান শফিউল আলম শাহাব উদ্দিন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন-ইউনাইটেড ট্রাস্টের এমডি, ডা. আনোয়ার হোসেন।

সভায় জিপি’র স্বাস্থ্যকর্মী ও সমন্বয়কদের কর্মপদ্ধতির উপর গুরুত্বারোপ করা হয়। সভায় উপজেলার শিক্ষক-ইমাম-জনপ্রতিনিধিসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১শ’ টাকার বিনিময়ে বছরজুড়ে চিকিৎসাসেবা প্রদানের জন্য প্রথম পর্যায়ে ৩হাজার ২শ’ জনকে বাছাই করা হয়েছে। আর এই সেবা প্রদানের বৈশিষ্ট হচ্ছে-রোগী ফোনে জানালে ডাক্তার তার কাছে হাজির হবেন।

নিউজ হান্ট/কেএইচ