জয় পেলেও ফ্রান্সে প্রত্যাবর্তন স্মরণীয় করতে পারলেন না বেনজেমা

5

ছয় বছর পর ফ্রান্স দলে ফিরেছেন করিম বেনজেমা। ২০১৫ সালের পর থেকেই ফ্রান্স দলে দেখা যায়নি তাঁকে। তবে অর্ধযুগ পর বিশ্বচ্যাম্পিয়নদের দলে ফিরে ম্যাচটি স্মরনীয় করে রাখার সুযোগ পেয়েছিল রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। কিন্তু, তা,কাজে লাগাতে লারেননি, উলটো মিস করেছেন পেনাল্টি, শট লেগেছে পোস্টে, গোলরক্ষক ফিরিয়ে দিয়েছেন দারুণ হেড। তবে তার তিন সতীর্থের গোলে অনায়াসে ওয়েলসকে হারিয়েছে ফ্রান্স।

বুধবার রাতে করিম বেনজেমা পেনাল্টি মিস করলেও আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সহজ জয় নিয়ে মাঠ ছেড়েছে ফরাসিরা। ঘরের মাঠে গ্যারেথ বেলের ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে দিদিয়ের দেশমের দল।

ওয়েসলসের বিপক্ষে শুরু থেকে দাপট ছিলো ফ্রান্সের।একের পর এক আক্রমণে ওয়েলসে ডিফেন্স ব্যস্ত রাখে ফরাসিরা। ইউরোর হট ফেভারিটদের দারুণ সব আক্রমণ ঠেকাতে গিয়ে বল ডি বক্সে ডিফেন্ডার নিকো উইলিয়ামসের সরাসরি হাত স্পর্শ করায় পেনাল্টি পায় স্বাগতিকরা। সরাসরি লালকার্ড দেখে মাঠে ছাড়েন লিভারপুল রাইট-ব্যাক।

ফেরাটা রাঙানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন বেনজেমা। ২৭তম মিনিটে তার স্পট কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ওয়েলস গোলরক্ষক ওয়ার্ড।

৩৫তম মিনিটে আদিওঁ রাবিওর শট একজনের গায়ে লেগে দিক পাল্টে জড়াতে যাচ্ছিল জালে। কোনোমতে পা বাড়িয়ে ঠেকান গোলরক্ষক। কিন্তু বল যায় সোজা এমবাপের দিকে। দ্রুত এগিয়ে গিয়ে বাকিটা সারেন পিএসজির তারকা ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতেই অবশ্য ব্যবধান দ্বিগুণ করেন গ্রিজমান। এমবাপের ফ্লিক থেকে বল পেয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে বুলেট গতির আড়াআড়ি শটে জাল খুঁজে নেন বার্সেলোনা ফরোয়ার্ড।

৭০তম মিনিটে বেনজেমার শট এক জনের পায়ে লেগে দিক পাল্টে বাইরে দিকে চলে যায়। নয় মিনিট পর গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন তিনি। বাইলাইন থেকে জুল কুন্দের ক্রস বুক দিয়ে নামিয়ে শট নেন এই স্ট্রাইকার। পোস্টে লেগে বল ফিরলে কাছে পোস্ট দিয়ে জাল খুঁজে নেন দেম্বেলে। এতে ৩-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে ফরাসিরা।

এই জয়ে উয়েফা ইউরোর আগে নিজেদের আরও ঝালিয়ে নিলো ফ্রান্স। আর মাত্র দশ দিন পর অনুষ্ঠিতব্য মহাদেশীয় লড়াইয়ে দিদিয়ের দেশমের দল গ্রুপপর্ব ‘এফ’ তে খেলবে। যেখানে তাদের প্রতিপক্ষ জার্মানি, পর্তুগাল ও হাঙ্গেরী। আর গ্রুপ ‘এ’ তে ইতালি, তুরস্ক ও সুইজারল্যান্ডের সঙ্গে খেলবে ওয়েলস।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধটিভিতে আজকের খেলা
পরবর্তী নিবন্ধজুনেই একাধিক শক্তিশালী ঘূর্ণিঝড়ের আভাস