ঝড় বৃষ্টির পূর্বাভাস

54

দেশের অধিকাংশ স্থানে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি অনেক এলাকায় তাপমাত্রাও কমবে। এদিকে, কমে গেছে দেশের অধিকাংশ স্থানে বয়ে যাওয়া দাবদাহের তীব্রতা।

সোমবার (২৯ মার্চ) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে আকাশ আংশিক মেঘলা থাকবে। পাশাপাশি ঝড়ো হাওয়াসহ বজ্র ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঝড়ো হাওয়াসহ বজ্র ও শিলাবৃষ্টির পূর্বাভাসে জানানো হয়েছে, দেশের রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। তবে কোথাও কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা আপাতত নেই।

এছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টা সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাঙ্গামাটির তেঁতুলিয়ায়; ১৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে; ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সারাদেশের গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় বাতাসের গতি ছিল ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৪৬ শতাংশ। আগামী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, তাপমাত্রা আরও কমতে পারে। তবে পাঁচ দিনের বর্ধিত আবহাওয়া পরিস্থিতি উল্লেখযোগ্য তেমন কোনো পরিবর্তন নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গ লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

নিউজ হান্ট/ম