টিকটকে ভিডিও দিয়ে দুবাইতে বাংলাদেশির ৬ মাসের জেল

10

জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম এবং সামাজিক নেটওয়ার্ক টিকটকে ভিডিও আপলোড করে জেলে যেতে হয়েছে এক বাংলাদেশির। বন্দুকযুদ্ধের ভিডিও শেয়ার করায় ওই ওয়েটার বয়কে ছয় মাসের জেল দিয়েছে দুবাইয়ের আদালত।

দ্য নিউ আরব জানায়, শাস্তি পাওয়া ওই বাংলাদেশির বয়স ৩৪, তবে তার পরিচয় প্রকাশ করা হয়নি। শাস্তির মেয়াদ শেষে তাকে দেশে ফেরত পাঠানো হবে বলেও জানায় ওই পত্রিকাটি

ভিডিওতে দেখা যায়, দুবাইয়ের একটি গাড়ির পার্কিয়ে বন্দুকযুদ্ধ চলছে, গুলি ছোঁড়ার শব্দও শোনা যাচ্ছে এবং মানুষ এদিক-ওদিক ছোটাছুটি করছে। গত জানুয়ারিতে তিনি ওই ভিডিও আপলোড করেছিলেন।

খবরে বলা হয়, বাংলাদেশি প্রবাসীর ভিডিও তৈরির উদ্দেশ্য অস্পষ্ট, তবে তার টিকটক অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছে।

ভিডিও আপলোডের পর থেকেই দুবাইয়ের আইন-শৃঙ্খলা বাহিনী ওই বাংলাদেশিকে অনুসরণ করতে থাকে এবং পরে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পর ভিডিও রেকর্ড এবং পোস্ট করার কথা স্বীকার করেন বাংলাদেশি প্রবাসী।

এই ব্যক্তির বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের সার্বজনীন শৃঙ্খলা ব্যাহত করে এমন জিনিস অনলাইনে প্রকাশের অভিযোগ আনা হয়েছিল।

মধ্যপাচ্যজুড়েই টিকটক নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন ব্যবহার করে পুরুষতান্ত্রিক সমাজের সমালোচনা এবং নারীর অধিকারের উদ্বেগজনক অবস্থার বিষয়ে কথা বলার জন্য মিশরের কর্তৃপক্ষ একজন নারীকে গ্রেপ্তার করেছে।

গত বছরের শেষদিকে, টিকটকে ফুটেজ পোস্ট করা পাঁচজন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রভাবশালী ব্যক্তিকে জনসাধারণের নৈতিকতা লঙ্ঘনের দায়ে দুই বছরের কারাদন্ডে দন্ডিত করে মিশর।

সামাজিক যোগাযোগমাধ্যমে করা রসিকতা দেখে তিউনিসিয়া এবং মরক্কোতে একই জাতীয় মামলায় নারী ব্লগারদের গ্রেপ্তার করা হয়েছে।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধদেশে করোনায় আরও ৮৮ জনের মৃত্যু, শনাক্ত ২৩৪১
পরবর্তী নিবন্ধএলপি গ্যাসের দাম আরও কমলো