টিকা নেওয়ার পর ধূমপানকারীদের করনীয়

54

ধূমপানের সঙ্গে করোনাভাইরাসের সম্পর্কটা লক্ষণীয়। কারণ ধূমপান আগে থেকেই ফুসফুসের ক্ষতি করে। তখন রোগীর অবস্থা জটিল করে তুলতে করোনাভাইরাসকে তখন খুব একটা কষ্ট করতে হয় না। কোমরবিডিটির তালিকায় ধূমপান তাই বড় বিবেচ্য বিষয়।

ভারতের বিশেষজ্ঞ ডাক্তার বিশাখা তার এক গবেষণার পর জানালেন, যারা ধূমপান করে আসছিলেন এতদিন, তাদের দ্রুত ভ্যাকসিন নেওয়ার দরকার আছে ঠিকই। তবে ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর কিছুতেই আর ধূমপান করা যাবে না। সেই-সঙ্গে বাদ দিতে হবে যাবতীয় অ্যালকোহলযুক্ত পানীয়।

কারণ ব্যাখ্যা করে ডা. বিশাখা বলেন, ভ্যাকসিন নেওয়ার পর শরীরে যে অ্যান্টিবডি রেসপন্স তৈরি হয়, ধূমপান সেটাকে দুর্বল করে দেয়। ওই অবস্থায় আবার আক্রান্ত হলে পরিস্থিতি আরও জটিল হওয়ার আশঙ্কা থাকে। পাশাপাশি প্রথম ডোজ নেওয়ার পর নানা ধরনের শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করার পরামর্শও দিয়েছেন তিনি।

তিনি আরও জানান, ভ্যাকসিন নেওয়ার আগে পুষ্টিকর খাবার তো খেতেই হবে, পাশাপাশি টিকা-গ্রহণকারী ব্যক্তিকে কমপক্ষে দিনে ৬-৭ ঘণ্টা ঘুমাতেই হবে। নির্ঘুম রাত কাটিয়ে ভ্যাকসিন নিলেও সেক্ষেত্রে অ্যান্টিবডি তৈরি হতে বাধা পাবে শরীর। ভ্যাকসিন নেওয়ার পরও অনেকের কোভিডে আক্রান্ত হওয়ার পেছনে এ ধরনের নিয়ম না মানার প্রবণতাকেই দায়ী করেছেন তিনি।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধরওশন এরশাদের সুস্থতা কামনা বিদিশার
পরবর্তী নিবন্ধনানা আয়োজনে সাভারে মে দিবস পালিত