টিকা প্রদানে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র

13

টিকা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়ার পাঁচটি দেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র। আগামী জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে করোনাভাইরাসের ৭০ লাখ ডোজ টিকা পাবে বাংলাদেশ, নেপাল, ভিয়েতনামসহ এই পাঁচ দেশ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের বৈশ্বিক টিকা বণ্টনের যে পরিকল্পনা প্রকাশ করেছেন তা থেকে এ তথ্য জানা গেছে। গত বৃহস্পতিবার তিনি এ পরিকল্পনা প্রকাশ করেন। খবর এএফপির

বিশ্বজুড়ে আট কোটি ডোজ টিকা বণ্টন করবে যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকার ৭৫ শতাংশ বণ্টন করা হবে। এর আগে বাইডেন ছয় কোটি ডোজ টিকা রপ্তানি করার কথা বলেছিলেন। তা বাড়িয়ে আট কোটি ডোজ করা হলো।

এএফপির প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসের ঘোষণা অনুযায়ী, আড়াই কোটি ডোজ টিকার মধ্যে ‘কোভ্যাক্স’ পাবে এক কোটি ৯০ লাখ ডোজ। এর মধ্যে আনুমানিক ৬০ লাখ ডোজ পাবে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল। এছাড়া ৭০ লাখ পাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া। বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশ বাংলাদেশ, ভারত, নেপাল, আফগানিস্তান ও ভিয়েতনাম অগ্রাধিকার পাবে। আর ৫০ লাখ ডোজ পাবে আফ্রিকার দেশগুলো।

যুক্তরাষ্ট্র বাকি ৬০ লাখ ডোজ টিকা প্রতিবেশী মেক্সিকো ও কানাডা, ঘনিষ্ট মিত্র দক্ষিণ কোরিয়া, ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা, ইরাক, ইয়েমেন, জর্ডান, মিসর, ইউক্রেন, কসোভো, হাইতি ও জর্জিয়া ছাড়াও করোনা মোকাবিলায় জাতিসংঘের সম্মুখসারির কর্মীদের মধ্যে সরবরাহ করবে।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধতিন আসনে উপনির্বাচন: প্রথম দিনে আ.লীগের মনোনয়নপত্র কিনলেন ২১ জন
পরবর্তী নিবন্ধভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজারের টিকা কেমন কার্যকর?