রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১

ডেল্টা কখনো কখনো নীরব ঘাতক

আরও পড়ুন

বিশ্বজুড়ে যেসব দেশে সম্প্রতি করোনাভাইরাস আঘাত হেনেছে, তার বেশিরভাগ ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার অন্যান্য ধরন থেকে ডেল্টাকে অনেক বেশি শক্তিশালী ও ভয়ঙ্কর বলে আখ্যায়িত করেছেন।

বিশেষজ্ঞরা জানান, করোনা ডেল্টা ভ্যারিয়েন্ট শিশু থেকে বৃদ্ধ সবাইকেই আক্রান্ত করছে। হাসপাতালগুলোতে আগের যেকোনো সময়ের তুলনায় ভর্তি হওয়া রোগীরা বয়সে তরুণ এবং ভ্যাকসিনপ্রাপ্ত নন। তাছাড়া, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে নতুন নতুন লক্ষন দেখা যাচ্ছে।

অনেক ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তিরা বুঝতেই পারছেন না যে তিনি করোনায় আক্রান্ত। জ্বর, কাশি, শ্বাসকষ্ট, ক্লান্তি, অস্বস্তির পাশাপাশি স্বাদ ও ঘ্রাণ চলে যাওয়া ছিল করোনার মূল লক্ষণ। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে এমনও বহু রোগী পাওয়া যাচ্ছে যাদের স্বাদ ও ঘ্রাণ শক্তি স্বাভাবিক থাকার পরেও তারা করোনায় আক্রান্ত এবং তাদের স্বাস্থ্য ভয়াবহভাবে ভেঙে পড়েছে।

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা স্টেট মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ডা. জর্জ মঙ্কস বলেন, ‘আপনার যদি সামান্য জ্বর কাশিও থাকে, তাহলেও আপনি করোনার টেস্ট করান। কেননা, বর্তমানে ছড়িয়ে যাওয়া করোনার ধরনটি এতই ভয়ঙ্কর যে আপনি কিছু বুঝে ওঠার আগেই অনেক কিছু ঘটে যেতে পারে।’

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী রাজ্য যেমন- মিসৌরী, কানসাস, আরকানসাস এসব এলাকাগুলোতে ভ্যাকসিন কার্যক্রম হার খুবই কম। তাই এসব এলাকায় ডেল্টা ধরনটি বেশি ছড়িয়ে পড়েছে। হাসপাতাল রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে। আইসিউ বেডগুলো খালি নেই, বাধ্য হয়ে হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের চিকিৎসার জন্য অন্য রাজ্যে পাঠিয়ে দিচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট শরীরে প্রবেশের অতি অল্প সময়ের মধ্যেই অনেক বেশি ক্ষতি করে ফেলে। যে ধাক্কায় এখন কাহিল ভারতের জনগণ। ওকলাহোমার স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছে, যারা পুরোপুরি দুইডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে, তাদেরও ভাইরাসে আক্রান্ত হবার ঝুঁকি রয়েছে। মানুষের ভিড় এড়ানো ও নিয়মিত মাস্ক পরিধানের জন্য স্বাস্থ্যবিভাগ থেকে কঠোরভাবে সতর্কতাও জানানো হয়েছে ।

ভ্যাকসিন মৃত্যুঝুঁকি কমায় উল্লেখ করে ডা. জর্জ মঙ্কস আরও বলেন, আপনার যদি ভ্যাকসিন নিয়ে কোনো প্রশ্ন থাকে, নির্ধিদ্বায় পরিচিত চিকিৎসকের সঙ্গে আলাপ করুন। ভ্যাকসিনগুলো অত্যন্ত নিরাপদ ও কার্যকরি। আপনি করোনায় আক্রান্ত হলেও, টিকা আপনাকে হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যুঝুঁকি থেকে নিরাপদে রাখবে।

নিউজ হান্ট/ম

সর্বশেষ