থেমে থেমে চলবে কয়েকদিন, সপ্তাহ শেষে বাড়বে বৃষ্টি

4

দেশজুড়ে কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি হবে। সপ্তাহ শেষে এই প্রবণতা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, তিন থেকে চার দিন রাজধানীসহ সারাদেশে থেমে থেমে চলবে বৃষ্টি। তবে সপ্তাহের শেষ থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।

শনিবার রাতে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘আগামী কয়েকদিন মাঝে থেমে থেমে বৃষ্টি হবে। একটানা বৃষ্টি হবে না। অঞ্চলভেদে কোথাও বেশি হবে আবার কোথাও কম হবে। তবে ১০ তারিখের পর থেকে একটানা বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। কারণ দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশে বিস্তার লাভ করবে। তখন সারাদেশে বৃষ্টিপাত বাড়বে। অর্থাৎ বর্ষাকাল শুরু হবে।’

শনিবার ভোর থেকেই ঢাকার আকাশ ছিল গুমোট। কালো মেঘে ঢাকা। আকাশ ভেঙে সকাল আটটার পরপরই শুরু হয় বৃষ্টি। পাশাপাশি ঝড়ো বাতাস ও বজ্রপাতও হয়। রাজধানীর চৌধুরীপাড়া এলাকায় বজ্রপাতের সময় বিদ্যুতের তার ছিড়ে স্পৃষ্ট হয়ে দুই শিশুসহ তিনজন মারা গেছে। দিনভর বৃষ্টির কারণে সড়কে জলাবদ্ধতাও সৃষ্টি হয়। এতে বিপাকে পড়েন অফিসগামী মানুষসহ নগরবাসী।

আবহাওয়া অধিদপ্তরের সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধখাদ্য চাওয়ায় শাস্তি: সেই ইউএনওকে অব্যাহতি দিয়ে প্রতিবেদন
পরবর্তী নিবন্ধদেশে করোনার নতুন হটস্পট দক্ষিণ-পশ্চিমাঞ্চল