দুই ডোজ মিলিয়ে টিকা বিতরণ সাড়ে ৮৮ লাখ

11

দেশে ২০তম দিনে আজ সোমবার (৩মে) টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮৬ হাজার ৯২৮ জন। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ২১ হাজার ৪৮৭ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩০ লাখ ২৩ হাজার ১৬৯ জন। প্রথম ও দ্বিতীয় মিলে টিকা দেয়া হয়েছে ৮৮ লাখ ৪২ হাজার ৮৮৮ ডোজ। বিতরণ করা টিকা বাদ দিলে হাতে মজুত আছে মাত্র ১৩ লাখ ৫৭ হাজার ১১২ ডোজ।

অন্যদিকে সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ৬৯তম দিনে আজ প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ১০ জন। যদিও ২৬শে এপ্রিল থেকে প্রথম ডোজ টিকা গণহারে দেয়া বন্ধ রয়েছে। তবে কিছু সেন্টারে প্রভাবশালীদের চাপে প্রথম ডোজ কিছু টিকা বিতরণ চলছে বলে সূত্র বলছে। এ পর্যন্ত দেশে মোট প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৭১৯ জন।

এর মধ্যে পুরুষ ৩৬ লাখ ৮ হাজার ৮১৩ জন এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯০৬ জন। টিকা নেয়ার পর সামান্য পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে মোট ৯৯৮ জনের। আজ স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়। অন্যদিকে অনলাইনে নিবন্ধনও বন্ধ রয়েছে। এ পর্যন্ত মোট নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৮ জন।

প্রসঙ্গত, গত ২৭শে জানুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে গণ টিকাদান শুরু হয় ৭ই ফেব্রুয়ারি থেকে। আর দ্বিতীয় ডোজ শুরু হয় ৮ই এপ্রিল থেকে। দেশে কেনা এবং উপহার পাওয়া মিলে এ পর্যন্ত টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধআত্রাইয়ে ১৫০ পরিবারকে প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা
পরবর্তী নিবন্ধনড়াইলে সরকারি গুদামে ধান ক্রয়ের উদ্বোধন