দুই মাস পর আবার গরম পাক-ভারত সীমান্ত

12

সবাইকে অবাক করে দিয়ে গত ফেব্রুয়ারিতে হঠাৎ করেই সীমান্তে যুদ্ধবিরতি ঘোষণা করে ভারত ও পাকিস্তান। ২৫ ফেব্রুয়ারির ওই ঘোষণার পর থেকে বেশ শান্তই ছিল সীমান্ত। কিন্তু দুই মাস পরও আবারও গরম পাক-ভারত লাইন অব কন্ট্রোল (এলওসি)।

নতুন করে অশান্তির জন্য ভারতকে দায়ী করেছে পাকিস্তান। পাকিস্তানের ইংরেজি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানায়, সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সীমান্তে ভারতের যুদ্ধবিরতি লঙ্ঘনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তবে ভারতের দিক থেকে পাকিস্তানের এই দাবির বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী জানান, ইন্ডিয়ান বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) চারউয়া সেক্টরে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

এই ঘটনায় প্রতিবাদ জানাতে পাকিস্তানে নিযুক্ত ভারতের চার্জ ডি’অ্যাফেয়ার্সকে তলব করা হয়েছিল বলেও জানান জাহিদ হাফিজ।

তিনি বলেন, ‘ভারতীয় পক্ষকে যুদ্ধবিরতির বিষয়টিকে সম্মান করার জন্য তাদের বাধ্যবাধকতার কথা মনে করিয়ে দেয়া হয়েছে।’

তবে অতীতে এসমস্ত ঘটনায় যেমন আনুষ্ঠানিক বিবৃতি জারি করা হত এবার সেটা করা হয়নি। পাকিস্তান বলছে, এই ঘটনাটিকে হ্রাস করারই চেষ্টা করেছে তারা। তাই বিবৃতির পরিবর্তে মুখপাত্র সংবাদমাধ্যমের প্রশ্নের জবাব দিয়েছেন।

দু’দেশ ফেব্রুয়ারিতে ২০০৩ সালের যুদ্ধবিরতি প্রতি সম্মান করার সিদ্ধান্ত নেওয়ার পর থেকে এলওসিতে পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা যথেষ্ট হ্রাস পেয়েছে। তারপর থেকে এলওসি এবং সীমান্ত শান্ত থাকায় সর্বশেষ এই ঘটনা ছাড়া যুদ্ধবিরতি লঙ্ঘনের কোনও ঘটনা ঘটেনি।

নিউজ হান্ট/আরকে

পূর্ববর্তী নিবন্ধময়লা ফেলা নিয়ে দ্বন্দ্ব, প্রতিপক্ষের হামলায় ব্যবসায়ী নিহত
পরবর্তী নিবন্ধতিন একর বনভূমি পুড়ে নিভলো সুন্দরবনের আগুন