ধ্বংসস্তুপে বসেই পুষ্পের হাসি

14

প্রতিরক্ষা প্রযুক্তি বিশ্বের অনত্যম ইসরায়েল বৃষ্টির মতো রকেট ছুড়ছে চারদিক থেকে অবরুদ্ধ ফিলিস্তিনের গাজায়। একের পর এক ধ্বংস হচ্ছে স্থাপনা। কয়েকদিনে গাজায় হাজার হাজার রকেট ছুড়েছে তারা। বৃহস্পতিবার মাথার ওপরে রকেট হামলার আশঙ্কা নিয়েই হাসিমুুখে ঈদ উদযাপন করেছে গাজাবাসী।

শুক্রবারের পর থেকে পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর হামলায় সাতশ’র বেশি ফিলিস্তিনি আহত হয়। চরম উত্তেজনার মধ্যে সেই আল আকসায় ঈদের নামাজে শামিল হয় লাখো ফিলিস্তিনি। নামাজ আদায় শেষে কোলাকুলি ও হাসিমুখে একে অপরের সঙ্গে সাক্ষাৎ করেছেন তারা।

আল জাজিরা প্রকাশিত ছবিতে দেখা গেছে, গাজায় ইসরায়েলের হামলায় ধ্বংস হওয়া ভবনের পাশে একটি খোলা জায়গায় নামাজ পড়ছেন কয়েকজন। অন্য একটি ছবিতে দেখা গেছে নামাজ শেষে কোলাকুলি করছেন তারা। ছোটরা হাসিমুখে ঈদের খুশি উদযাপন করছে।

গালফ নিউজের প্রকাশিত ছবিতে দেখা গেছে, লাখো মুসল্লি আল আকসা চত্বরে নামাজ আদায় করছেন। মসজিদ চত্বরে ঐতিহ্যবাহী পোশাক পরে আনন্দ করছে বাচ্চারা।

গত শুক্রবার থেকে জেরুজালেমের মসজিদ আল আকসায় ফিলিস্তিনিদের ওপর হামলা চালায় ইসরায়েল। পরপর তিন দিন ওই হামলায় সাত শতাধিক ফিলিস্তিনি আহত হন। এরপরই ইসরায়েলকে হামলা বন্ধের জন্য আল্টিমেটাম দেয় গাজার নিয়ন্ত্রক হামাস। আল্টিমেটাম পার হলেই ইসরায়েলে হামলা চালায় হামাস। এরপর ইসরায়েল পাল্টা হামলা শুরু করলে দুই পক্ষের মধ্যে যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় গাজায় বহু ভবন ধসে গিয়েছে, নিহত হয়েছেন অন্তত ৫৬ জন। অপরদিকে ইসরায়েলে হামাসের হামলায় ৬ জনের বেশি নিহত হয়েছেন।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধ‘প্রত্যাশিত প্রবৃদ্ধিতে খানিকটা ভাটা পড়বে’
পরবর্তী নিবন্ধ‘বাংলাদেশ ও চীন একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল’