নখ খাওয়ার অভ্যাস কেন হয়?

109

আপনার কি নখ খাওয়ার বদভ্যাস রয়েছে? নখ খাওয়ার অভ্যাস আমাদের শরীরের জন্য ক্ষতিকর৷ এর ফলে আঙুল যেমন অদ্ভুত আকার নিতে পারে, তেমনই হতে পারে পেটের রোগ, ক্ষতি হতে পারে দাঁতের৷ অনেক ক্ষেত্রে হতে পারে ভয়াবহ ইনফেকশন৷ তাই অনেক ক্ষেত্রেই সাইকোথেরাপিস্টরা এই বদভ্যাস ছাড়তে বলেন৷

এই অভ্যাসটির একটি বৈজ্ঞানিক নামও রয়েছে। অনেকে শৈশবে এই অভ্যাসটি অবলম্বন করেন এবং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই অভ্যাসটি বাড়ে। কিন্তু একটি সময় আসে যখন এই অভ্যাসটি জীবনকালীন সমস্যা হয়ে ওঠে, এটির মনোযোগ দেওয়া দরকার। এই খারাপ অভ্যাস এবং এ থেকে পরিত্রাণের সেরা উপায় কী তা জেনে নিন।

যদি আপনি বিরক্ত হন বা কোনো কিছু নিয়ে হতাশ হয়ে থাকেন তবে নখে কামড়ানো একটি উপায় হতে পারে। নখ খাওয়ার অভ্যাসকে সাধারণত আমরা নার্ভাসনেসের লক্ষণ হিসেবে ধরে থাকি। কিছু ক্ষেত্রে এডিএইচডি মানসিক ব্যাধি যেমন ডিপ্রেশন ডিসঅর্ডার, ওসিডি এবং উদ্বেগজনিত ব্যাধি দ্বারা সৃষ্ট হয়।

নখ খাওয়ার অভ্যাস আপনার ত্বক এবং তার চারপাশের ত্বকের ক্ষতি করতে পারে। নখের চারপাশে ব্যথা হতে পারে। শুধু এটিই নয়, আপনার নখগুলি বিশ্রি দেখাবে। এছাড়াও, আঙ্গুলগুলির মাধ্যমে আপনার মুখের ভিতরে ব্যাকটেরিয়া যাওয়ার ঝুঁকি রয়েছে এবং আপনি সংক্রমণের শিকার হতে পারেন। নখ আপনার পেট গিয়ে অন্ত্র সংক্রমণের ঝুঁকিতে ফেলতে পারে।

যেহেতু আমরা সবাই জানি যেকোনো অভ্যাস ছাড়তে সময় বেশি লাগে, ঠিক তেমনই নখ চিবানো অভ্যাসটি ছাড়ার চেষ্টা করছেন এবং তা করতে যদি অক্ষম হন, তবে আপনাকে কিছুটা সংযত থাকতে হবে।

– আপনি যখন আপনার নখগুলির যথাযথ যত্ন নেবেন তখন আপনাকে নখ চিবানোর দরকার পড়বে না।

– বেশিরভাগ নেলপলিশই স্বাদে তিক্ত হয়। আপনি যখন আপনার নখে নেলপলিশ লাগাবেন তখন সেই নখগুলি মুখে রাখেন, আপনি একটি অদ্ভুত স্বাদ পাবেন। এমন পরিস্থিতিতে আপনার নখ খাওয়া বন্ধ হবে।

-যদিও এটি কেবলমাত্র একটি অস্থায়ী সমাধান, আপনি তুলোর দস্তানা পরতে পারেন যাতে আপনি নখ খাওয়া থেকে বিরত থাকবেন।

নিউজ হান্ট/কেএইচ