নরেন্দ্র মোদির সফরকালে ৫টির বেশি সমঝোতা স্মারক সই হবে: পররাষ্ট্রমন্ত্রী

5
ফাইল ছবি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে আগামীকাল ঢাকায় আসসেন বারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির এই সফরকালে ভারতের সঙ্গে বাংলাদেশের পাঁচটিরও বেশি সমঝোতা স্মারক সই হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

আজ বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে রাজধানীর গুলশান পার্কে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এ সময় মন্ত্রী আরো বলেন, কিছু লোক মোদির আগমনের বিরুদ্ধে অবস্থান নিলেও দেশের বেশির ভাগ মানুষ তাকে স্বাগত জানাতে অপেক্ষা করছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের আগে গতকাল (বুধবার) তিস্তা ইস্যু নিয়ে আবারও গণমাধ্যমের মুখোমুখি হন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, দেশ হিসেবে আমরা দুই দেশই ঐকমত্য যে, এই তিস্তার অ্যাগ্রিমেন্ট হবে। কিন্তু এখন তাদের অভ্যন্তরীণ কারণে আমরা এখনও সেটার বাস্তবায়ন পাইনি। ওরা আমাদের ডেলিভারি করতে পারেনি।

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ভুটানে সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের তো বহু নদী ভারত থেকে এসেছে, প্রায় ৫৪টি নদী। আমরা ৬টা বড় বড় নদী নিয়ে আলোচনা করছি। আর তিস্তা চুক্তি আমাকে সারাক্ষণ এটাই জিজ্ঞেস করেন। তিস্তা নিয়ে খসড়া চুক্তির প্রতিটি পাতায় উভয় দেশ সই করে রেখেছে। কিন্তু জিনিসটি এখনও রাজনৈতিকভাবে সই হয়নি। আর ইমপ্লিমেন্ট হয়নি। কেন হয়নি তা আপনারা জানেন।

মন্ত্রী আরো বলেন, যে খসড়া পাতায় সই করা আছে ভারত সরকার কখনও তা ডিনাই করেনি এবং সবসময় বলেছে তিস্তা চুক্তিতে তারা একমত। কিন্তু তাদের কিছু অসুবিধার কারণে, এটা আপনারও জানেন; তারা এখনও সেটা ডেলিভারি দিতে পারছে না।

নিউজ হান্ট/এনএইচ