নাটোরে চাষ হচ্ছে সৌদির ‘আজওয়া’ খেজুর

16

নাটোর থেকে মোহাম্মাদ সুফি সান্টু: মধ্যপ্রাচ্যের অত্যন্ত জনপ্রিয় আজওয়া খেজুরের চাষ হচ্ছে নাটোরে। সদর উপজেলার মাঝদিঘা এলাকায় জাতীয় পুরস্কার প্রাপ্ত কৃষক গোলাম নবীর বাগানে ইতোমধ্যে খেজুর ধরতে শুরু করেছে।

কৃষক গোলাম নবী জানান, ২০১৯ সালে ওমরা হজ্জ করার পর সরাসরি সৌদি আরব থেকে মাদার গাছ থেকে ৯টি চারা বিমানে নিয়ে এসে বাগানে রোপণ করি। এরপর সেই গাছে গতবছর ফুল এসেছিল, কিন্তু টিকে নাই। এবার আল্লাহর রহমতে অনেকগুলো খেজুর টিকে রয়েছে। কুরবানি ঈদের পরপরই খেজুর পাওয়া যাবে বলে আশা করছি।

গোলাম নবী বলেন, ১০০ টিস্যু কালচার গাছের প্রায় ৭০ শতাংশ গাছে ফুল ও ফল এসেছে। আজওয়া খেজুরের পাশাপাশি আমবার, বারহি, চেগাই, নিমিষি, সুলতানাসহ নানা জাতের উন্নতমানের গাছ লাগানো আছে।

নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মেহেদুল ইসলাম বলেন, সৌদি খেজুর চাষের জন্য বেলে মাটির দরকার। সেক্ষেত্রে যে এলাকায় বেলে মাটি রয়েছে, সেখানে এই খেজুর চাষের সম্ভাবনা রয়েছে। কৃষক গোলাম নবী সৌদি আরবের আদলে উঁচু জায়গায় খেজুর চাষ করার চেষ্টা করছেন। তবে এটা পরীক্ষামুলকভাবে চাষ, সফলতা পেলে গবেষণার মাধ্যমে বাণিজ্যিকভাবে খেজুর চাষের সম্ভাবনা রয়েছে। এতে করে আমদানি নির্ভরতা কমিয়ে কৃষি অর্থনীতিতে বড় ধরনের সাফল্যে আসবে।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধরংপুরে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা বিতরণ
পরবর্তী নিবন্ধনান্দাইলে সরকারি উদ্যোগে দুধ, ডিম, মুরগী বিক্রি