নাটোরে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে ভূমি সেবা সপ্তাহ শুরু

1

নাটোর থেকে সুফি সান্টু: ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার মধ্য দিয়ে নাগরিক সেবাকে সহজ ও দ্রুততার সাথে নিষ্পত্তি করার প্রত্যয়ে জেলায় ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে।

রোববার রাণী ভবানী রাজবাড়ি চত্বরে নাটোর সদর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর অনলাইনে যুক্ত হয়ে সেবা সপ্তাহের উদ্বোধন করেন।

সভায় বক্তারা বলেন, ইতোমধ্যে জেলার প্রায় সাড়ে আট লাখ খতিয়ান অনলাইনে চলে গেছে। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ভূমির মালিক যে কোন সময়ে জমির খতিয়ান প্রিন্ট করে নিতে পারছেন। একই সাথে ই-নামজারি কার্যক্রমও চলছে। ভূমি উন্নয়ন করা অনলাইনে পরিশোধের জন্যে সংশ্লিষ্ট ইউনিয়নের তহশিলে ডাটা এন্ট্রির কাজ চলছে। ভূমির মালিকদের ডাটা এন্ট্রির প্রক্রিয়ায় অংশগ্রহণ করে কর পরিশোধ প্রক্রিয়াকে সহজ করে নেওয়ার জন্যে অনুরোধ জানান বক্তারা।

সভায় আরও জানানো হয়, অচিরেই সাব-রেজিস্ট্রি অফিসের কার্যক্রম অনলাইনে চলে যাবে। রাজস্ব আদালতের শুনানি কার্যক্রমও অনলাইনে শুরু হতে যাচ্ছে। ভূমি সংক্রান্ত সমূদয় কার্যক্রম ডিজিটাল প্রক্রিয়ায় সম্পন্ন করার সরকারের এই প্রচেষ্টা সারা বিশ্বে নন্দিত হয়েছে বলে জাতিসংঘ ২০২০ সালে আমাদের দেশের ভূমি মন্ত্রণালয়কে পাবলিক সার্ভিস এওয়ার্ড প্রদান করেছে।

নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আশরাফুল ইসলাম, নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর আলম প্রমুখ।

অনুষ্ঠানে জেলা প্রশাসক সাম্প্রতিক সময়ে ই-নামজারি কতিপয় খতিয়ান জমির মালিকের হাতে তুলে দেন। অনুষ্ঠানে জেলা প্রশাসক সাম্প্রতিক সময়ে ই-নামজারি কতিপয় খতিয়ান জমির মালিকের হাতে তুলে দেন।

নিউজ হান্ট/কেএইচ

পূর্ববর্তী নিবন্ধনওগাঁয় বিনামূল্যে দিনব্যাপী করোনার এন্টিজেন পরীক্ষা
পরবর্তী নিবন্ধরোববার বজ্রপাতে প্রাণ গেল ২২ জনের