নৌ চলাচলে ৮ নির্দেশনা, নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তি জারি

10

নারায়ণগঞ্জ শীতলক্ষ্যা নদীর কয়লাঘাট এলাকায় লঞ্চ ডুবিতে ৩৪ জনের প্রাণহানি ঘটনায় নৌ দুর্ঘটনা রোধে ৮টি নির্দেশনা গণবিজ্ঞপ্তি জারি করেছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন।

আজ মঙ্গলবার (৬ এপ্রিল) নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ স্বাক্ষরিত এক স্মারকে এ নির্দেশনা জারি করা হয়।

এসব নির্দেশনা না মানলে মোবাইল কোর্ট জেলা জরিমানাসহ কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্ক করা হয়েছে। ৮টি নির্দেশনা হলো- নৌপথে সন্ধ্যা ৬ টা হতে সকাল ৬ টা পর্যন্ত বাল্কহেড চলাচল সম্পূর্ণরূপে নিষিদ্ধ, বৈধ সনদধারী ব্যতীত নৌযানের মাস্টার, ড্রাইভার, সুকানি, গ্রিজার, প্রকৌশলী বা ইঞ্জিন চালক দ্বারা নৌযান চালানো যাবে না, যাত্রীবাহী নৌযানে সার্ভে সনদে উল্লিখিত যাত্রী সংখ্যার অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না, অভ্যন্তরীণ নৌযান চলাচলের সময় অতিরিক্ত মালামাল বোঝাই করা যাবে না, প্রত্যেক অভ্যন্তরীণ নৌযান যখন চলমান অবস্থায় থাকে তখন সংঘর্ষ এড়ানোর অথবা দিক নিয়ন্ত্রণ এবং পাল তুলে চলার নির্ধারিত নিয়মাবলী অনুসরণ করতে হবে, দুর্ঘটনা প্রতিরোধে অগ্নি নির্বাপক সরঞ্জাম, জীবন রক্ষাকারী যন্ত্রপাতি এবং অন্যান্য সরঞ্জাম ব্যতীত কোন নৌযানচলাচল করতে পারবে না, রুট পারমিট, সময়সূচি, ভাড়ার তালিকা প্রদর্শন ব্যতীত নৌযান চালানো যাবে না ও নৌ নিরাপত্তা ও নৌ চলাচল সংক্রান্ত আইন কঠোরভাবে মেনে চলতে হবে।

বিষয়টি নিশ্চিত করে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, নৌ চলাচলে উপরোক্ত শর্তাবলী পালনে ব্যর্থ হলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

নিউজ হান্ট/এনএইচ