পরিবারের সাথে কারাবন্দিদের সাক্ষাৎ বন্ধ

6
ফাইল ছবি।

কারাবন্দিদের সঙ্গে তাদের পরিবারের সাক্ষাৎ সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। করোনা পরিস্থিতির খারাপের দিকে যাওয়ায় সাক্ষাৎ বন্ধের ঘোষণা দেয় কারা কর্তৃপক্ষ। তবে তারা পরিবারের সাথে সপ্তাহে একবার ফোনে কথা বলতে পারবেন বলে জানানো হয়।

আজ শনিবার (৩ এপ্রিল) কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন এ কথা জানিয়েছেন।

তিনি জানান, করোনার প্রাদুর্ভাব এড়াতে আজ (শনিবার) থেকে কারাগারে পরিবারের সাক্ষাৎ বন্ধ করা হল। তবে কারাবন্দিরা তাদের পরিবারের সঙ্গে সপ্তাহে এক দিন কথা বলার সুযোগ পাবেন। আগে তারা সপ্তাহে ৮ মিনিট পরিবারের সঙ্গে ফোনে কথা বলতে পারতেন। এবার সময়সীমা ২ মিনিট বাড়িয়ে ১০ মিনিট করা হয়েছে।

সম্প্রতি কারা অধিদফতরকে দেওয়া এক চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ১ এপ্রিল থেকে একজন কারাবন্দির সঙ্গে তার পরিবারের একজন সদস্য মাসে একবার দেখা করতে পারবেন। তবে হঠাৎ করেই এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে কারা কর্তৃপক্ষ। এছাড়াও কারা কর্তৃপক্ষ কারাগারে বন্দি ও কর্মকর্তাদের মাস্ক, হাত ধোয়াসহ সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে।

করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। শনিবার (৩ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়। সর্বশেষ চলতি বছরের ২ এপ্রিল পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে নয় হাজার ১৫৫ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ছয় লাখ ২৪ হাজার ৫৯৪ জন।

নিউজ হান্ট/এনএইচ