পুষ্টিগুণে ভরপুর কাঁঠাল বিচি

12

কাঁঠাল এশিয়ার খুব জনপ্রিয় একটি ফল। খোসা ছাড়িয়ে কাঁঠাল খাওয়া হয়, আর এর বিচি খাওয়া যায় ভেজে বা সেদ্ধ করে। ডেজার্ট হিসেবেও অনেক সময় কাঁঠালের বিচি খাওয়া হয়।

কাঁঠালের বিচি পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। এর মধ্যে রয়েছে রিবোফ্ল্যাবিন ও থায়ামাইন। আরো রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট ও আঁশ। এ ছাড়া রয়েছে ভিটামিন বি, পটাশিয়াম, ক্যালসিয়াস, জিংক, ম্যাঙ্গানিজ, আয়রন ও কপার। এগুলো চোখ, ত্বক ও চুলের স্বাস্থ্যকে ভালো রাখতে কাজ করে।

কেন কদর করতে হবে কাঁঠালের বিচির, আসুন জেনে নিই:

  • কাঁঠালের বিচি বদহজম রোধ করে হজমশক্তি বাড়াতে সাহায্য করে
  • কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে আসে
  • কাঁঠালের বিচি প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টস সমৃদ্ধ যা মানসিক চাপ কমায়
  • বলিরেখা দূর ও ত্বকের বিভিন্ন রোগ সারাতে সাহায্য করে
  • প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে কাঁঠালের বিচিতে
  • চোখের জন্য উপকারি ও রাতকানা রোগ কাটাতেও সাহায্য করে
  • চুলের আগা ফেটে যাওয়া রোধ করে ও চুল পড়া কমে
  • নিয়মিত কাঁঠালের বিচি খেলে শরীরে আয়রনের মাত্রা বাড়বে
  • এটি খেলে অ্যানিমিয়া বা রক্তস্বল্পতাও দূর হবে।

প্রতি ১০০ গ্রাম বিচি থেকে শক্তি পাওয়া যায় ৯৮ ক্যালরি। এতে কার্বোহাইড্রেট ৩৮.৪ গ্রাম, প্রোটিন ৬.৬ গ্রাম, ফাইবার ১.৫ গ্রাম, চর্বি ০.৪ গ্রাম, ক্যালসিয়াম ০.০৫ থেকে ০.৫৫ মিলিগ্রাম, ফসফরাস ০.১৩ থেকে ০.২৩ মিলিগ্রাম, আয়রন ১.২ মিলিগ্রাম, সোডিয়াম ২ মিলিগ্রাম ও পটাসিয়াম ৪.০৭ মিলিগ্রাম রয়েছে।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধইকুয়েডারকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষে ব্রাজিল
পরবর্তী নিবন্ধরামেকে করোনায় আরো ৮ জনের মৃত্যু