শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

প্রতিদিন ৪ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি ফিলিং স্টেশন

আরও পড়ুন

পিক আওয়ারে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের সরবরাহ বাড়াতে প্রতিদিন চার ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে প্রতিদিন সন্ধ্যা ছয়টা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে যানবাহনে গ্যাস বিক্রি।

আগামী রোববার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে নিশ্চিত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বহাল থাকবে এ সিদ্ধান্ত।

সিএনজি স্টেশনে গ্যাস বিক্রিতে রেশনিংয়ের সিদ্ধান্ত নিশ্চিত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন।

তিনি বলেন, ‘বিদ্যুতের চাহিদার দৈনিক পিক আওয়ারে গ্যাস বিতরণ নেটওয়ার্কে সম্ভাব্য স্বল্প-চাপ পরিস্থিতি নিরসনে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে বিদ্যুতের দৈনিক পিক আওয়ারে সন্ধ্যা ৬টা হতে রাত ১০টা পর্যন্ত চার ঘণ্টা সিএনজি স্টেশনসমূহে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।’

দেশে গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদনের খরচ তুলনামূলক কম। আর বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত বিদ্যুতের চাহিদা বেড়ে যায়।

এ সময় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদার সময় বা পিক আওয়ার। পিক আওয়ারে কম দামে নিরবচ্ছিন্ন উৎপাদন করতে গিয়ে গ্যাসের সংকট দেখা দেয় গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রগুলোতে।

গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর গ্যাসের চাহিদা ও সরবরাহের স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়নের জন্য গত ১৯ জুলাই প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর উপস্থিতিতে এবং বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

এতে সিদ্ধান্ত নেওয়া হয়, সিএনজি স্টেশনগুলো ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিদিন ছয় ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

কিন্তু ১৪ সেপ্টেম্বর পেট্রোবাংলার সঙ্গে বৈঠক করে সিএনজি স্টেশন মালিকেরা গ্যাস বিক্রি বন্ধের সময় তিন ঘণ্টায় নামিয়ে আনার দাবি জানায়। এরই প্রেক্ষিতে বুধবার নতুন সিদ্ধান্ত জানাল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

নিউজ হান্ট/ম

সর্বশেষ