ফেলনা প্লাস্টিক থেকে বাটার জুতা!

18

ফেলে দেওয়া প্লাস্টিক পুনর্ব্যবহার করে বাংলাদেশে জুতা তৈরি করছে বহুজাতিক জুতা প্রস্তুতকারী কোম্পানি বাটা। শনিবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবসে প্লাস্টিক থেকে তৈরি সেই জুতার ছবি বাটার অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ করা হয়।

বাটা শু এর ফেসবুক পেজে প্লাস্টিক দিয়ে তৈরি জুতার ছবি প্রকাশ করে লেখা হয়, আজ বিশ্ব পরিবেশ দিবসে আমরা গর্বের সাথে বাংলাদেশের প্রথম পরিবেশবান্ধব জুতার ছবি প্রকাশ করলাম।

সেই পোস্টে উল্লেখ করা হয়, জুতাটির উপরের সোল শতভাগ ফেলে দেওয়া প্লাস্টিক পুনর্ব্যবহার করে তৈরি এবং বাইরের সোলে ৩০ ভাগ ইথিলিন-ভিনিল অ্যাসিটেট (যা ব্যবহারের ফলে জুতা নরম এবং রাবারের মতো হয়) ব্যবহার করা হয়েছে। এছাড়াও ভিতরের সোলটি আরামদায়ক করে তুলতে ৯৮ শতাংশ আর্থোলেটাইট (একধরনের নরম কুশন) ব্যবহার করা হয়েছে।

প্রতিবছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ যথাযথ গুরুত্ব সহকারে পরিবেশ দিবস পালন করে থাকে।

১৯৭৪ সালে প্রথম এ দিবসটি পালিত হয়। সামুদ্রিক দূষণ, জনসংখ্যা, গ্লোবাল ওয়ার্নিং, বন্যপ্রাণের মতো পরিবেশগত বিষয়ে সচেতনতা বৃদ্ধির স্বার্থে দিবসটি পালন করা শুরু হয়।

বিশ্ব পরিবেশ দিবস জনসাধারণের কাছে পৌঁছানোর জন্য একটি বিশ্বজনীন প্ল্যাটফর্ম, যেখানে প্রতিবছর ১৪৩টিরও বেশি দেশ অংশ নেয়। প্রতিবছর পরিবেশের সুরক্ষায় একটি থিম এবং ফোরাম সরবরাহ করা হয়।

নিউজ হান্ট/ইস

পূর্ববর্তী নিবন্ধজেরুজালেমে আল জাজিরার নারী সাংবাদিক গ্রেপ্তার, কয়েক ঘণ্টা পর মুক্ত
পরবর্তী নিবন্ধবুরকিনা ফাসোয় বন্দুকধারীদের হামলায় নিহত ১৩০