বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ

13

আজ ১০ জুন, বৃহস্পতিবার বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে। এটি হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। তবে সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে সূর্যের এই গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, আজ (১০ জুন) রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডার বিভিন্ন স্থান থেকে সূর্যগ্রহণ দেখা যাবে। গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে স্থায়ী হবে এই গ্রহণ।

নাসা জানিয়েছে, সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস ও বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। সেটা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চল থেকে দেখা যাবে।

সূর্যগ্রহণ শুরুর পর চাঁদ সূর্যের মুখ জুড়ে ধীরে ধীরে কাঁপতে শুরু করবে। বাংলাদেশ থেকে তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে দেখা যাবে এ সূর্যগ্রহণ। এ সময় অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ।

সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। কেবল একটি বলয় দৃশ্যমান থাকবে। যাকে বলে ‘রিং অব ফায়ার’। সূর্যগ্রহণের ফলে আকাশের কোলে সৌন্দর্য বিচ্ছুরিত হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধবিশিষ্ট চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই
পরবর্তী নিবন্ধ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী