রাজধানীতে অভিযান: স্বাস্থ্যবিধি না মানায় ১৭ মামলা

25

দেশে করোনা সংক্রামণ ঠেকাতে চলছে সরকার ঘোষিত বিধিনিষেধ। তবে এরই মধ্যে খুলে দেয়া হয়েছে দোকানপাট শপিংমল। স্বাস্থ্যবিধি মেনেই খুলতে পারবে এসব দোকানপাট। ঈদের কেনাকাটায় স্বাস্থ্যবিধি পালন ও মাস্ক পরা নিশ্চিত করতে রাজধানীর বসুন্ধরা সিটি শপিংমল ও নিউমার্কেট এলাকায় একযোগে অভিযান চালিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভ্রাম্যমাণ আদালত।

আজ মঙ্গলবার (৪ মে) বেলা সোয়া ১২টা থেকে এ অভিযান শুরু হয়। এতে নেতৃত্ব দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হক।

দুপুরে অভিযান শেষে সাংবাদিকদের তিনি জানান, অভিযানে মোট ১৭টি মামলা হয়েছে। জরিমানা করা হয়েছে মোট সাড়ে ৫ হাজার টাকা। জরিমানার মধ্যে সর্বোচ্চ অঙ্ক ১০০০ টাকা ও সর্বনিম্ন ৫০ টাকা।

দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, স্বাস্থ্যবিধি না মানার কারণে বন্ধ করা হয়েছে চায়না শপিংমল।

তবে সকাল থেকেই বসুন্ধরা শপিংমলটিতে বিদ্যুৎ নেই। অভিযানের নেতৃত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হক বলেন, ‘আমি লেভেল ২ এর দুই নম্বর ফ্লোরে আছি, এখানে বিদ্যুৎ নেই। কিন্তু পাশের ব্লকে বিদ্যুৎ আছে।

এদিকে, রাজধানীর নিউমার্কেটে স্বাস্থ্যবিধি সচেতনতায় অভিযান চালায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জীব দাসের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়েছে।

অভিযানের অংশ হিসেবে ক্রেতা-বিক্রেতাদের সচেতন করতে মাইকিং করে মাস্ক পরার পরামর্শ দেয়া হয়। সেইসঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখতেও বলা হচ্ছে।

ঈদ উপলক্ষে লকডাউন শিথিল করে শপিংমল ও দোকানপাট খুলে দেয়া হলেও কেনাকাটায় যাতে স্বাস্থ্যবিধি মানা হয়, সে ব্যাপারে কঠোর নির্দেশনা রয়েছে সরকারের।

এ ব্যাপারে সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে। যদি না পরে তাহলে আমরা এখন স্ট্রং অ্যাকশনে যাব।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধকঙ্গনার টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড
পরবর্তী নিবন্ধমিয়ানমারে জান্তা বিরোধীদের হামলায় পুলিশ প্রধান নিহত