বাংলাদেশকে ১০ লাখ ডোজ অক্সফোর্ডের ভ্যাকসিন দিচ্ছে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

3

বাংলাদেশকে কোভ্যাক্সের আওতায় ১০ লাখ ৮০০ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার ভ্যাকসিন দিচ্ছে যুক্তরাষ্ট্র।

আজ শুক্রবার (১১ জুন) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন মুঠোফোনে এই তথ্য জানান।

আগাম টাকা নিয়েও চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট প্রতিশ্রুত টিকা সরবরাহ না করায় সংকটে পড়ে বাংলাদেশ। বিশেষ করে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা নিয়ে বিপাকে পড়ে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে ১০ লাখ ৮০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পাচ্ছি।’ কোভ্যাক্সের আওতায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই ভ্যাকসিনের চালান শিগগির বাংলাদেশে আসবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের দূতাবাস কিছুক্ষণ আগে এ সুখবরটি জানালেন। আমরা এ টিকা পাচ্ছি। তবে কতদিনের মধ্যে এ টিকা আসবে তা এখনই জানা যায়নি।

তিনি বলেন, সঙ্কটে থাকা বাংলাদেশকে নিজেদের মজুত থেকে করোনাভাইরাসের টিকা দিতে যুক্তরাষ্ট্র সরকার রাজি হয়েছে।

কোভ্যাক্স হলো করোনা প্রতিরোধে দরিদ্র এবং মধ্যমআয়ের দেশগুলোকে বিনামূল্যে টিকা সরবরাহ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে একটি বৈশ্বিক উদ্যোগ।

গতকাল বৃহস্পতিবার (১০ জুন) পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে বলেছিলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশের কাছে টিকা চেয়ে অনুরোধ জানানো হয়েছে। সবাই টিকা দেবে বলে। কিন্তু হাতে আসছে না।

গতকাল পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছিলেন, যুক্তরাষ্ট্রের কাছে অনেক অ্যাস্ট্রাজেনেকার টিকা আছে জেনে সঙ্গে সঙ্গে তাদের অনুরোধ জানালাম। পরে জানা গেল, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে টিকা দেওয়া হবে, তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নেই। পরে অবশ্য আমরা জেনেছি আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে। এ ছাড়া কোভ্যাক্স থেকেও দেবে। তবে সেটা কবে তা বলেনি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে টিকা পাওয়ার ব্যাপারে বাংলাদেশ আশাবাদী।

দেশে গত ৭ ফেব্রুয়ারি টিকাদান কার্যক্রম শুরু হয়। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত এ টিকা দেশে আনার বিষয়ে গত নভেম্বর বাংলাদেশ সরকার, ভারতের সেরাম ইনস্টিটিউট ও সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি হয়। অগ্রিম টাকাও পরিশোধ করে বাংলাদেশ।

নিউজ হান্ট/এনএইচ

পূর্ববর্তী নিবন্ধজনগণ যাদের নির্বাচিত করবে তারাই পরবর্তী সরকার গঠন করবে: কাদের
পরবর্তী নিবন্ধবগুড়ায় করোনায় একদিনে ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৩