বাংলাদেশসহ ৪ দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

13

করোনাভাইরাস মহামারির প্রকোপ বেশি দেশগুলোর নাগরিকদের ব্রিটেনে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে দেশটির সরকার। ভারইরাস সংক্রমণ রোধে বাংলাদেশ সহ ৪ টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি দেশটি।

এক প্রতিবেদনে শুক্রবার বিবিসি জানায়, ৯ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা দেশগুলো হচ্ছে দক্ষিণ এশিয়ার পাকিস্তান, ফিলিপাইন এবং আফ্রিকার দেশ কেনিয়া রয়েছে।

দেশটির সরকার বলছে, টিকাদান কর্মসূচির একটি জটিল সময়ে করোনাভাইরাসের নতুন ধরন থেকে দেশকে রক্ষায় ব্রিটেনের সরকার ওই চারটি দেশকে লাল তালিকাভূক্ত করেছে।

সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্যে এখন পর্যন্ত ৩ কোটি ডোজ টিকা সরবরাহ করা হয়েছে। অতিরিক্ত এসব বিধি-নিষেধ ইংল্যান্ডে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় ধরনের ছড়িয়ে পড়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরনে ব্রিটেনের অল্প কিছু মানুষ আক্রান্ত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার এই ধরন ইউরোপের দেশগুলো থেকেই ব্রিটেনে ছড়িয়েছে। এছাড়া ব্রাজিলের ধরনটি বিশ্বের অন্যান্য অংশ থেকে যুক্তরাজ্যে পৌঁছেছে।

শুধুমাত্র ব্রিটিশ এবং আইরিশ নাগরিক অথবা যুক্তরাজ্যে যাদের বসবাসের অধিকার রয়েছে (দীর্ঘমেয়াদী ভিসাধারীরা-সহ); তারা ব্রিটেনে প্রবেশের অনুমতি পাবেন এবং তাদেরকে বাধ্যতামূলকভাবে সরকার-অনুমোদিত কোয়ারেন্টাইন স্থাপনায় ১০দিন কাটাতে হবে। এছাড়া তাদেরকে একটি নির্ধারিত বন্দরে পৌঁছাতে হবে।

নিউজ হান্ট/এনএইচ