বাংলাদেশের টি-টোয়েন্টির শুরুটাও হার দিয়ে

4
তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তামিম ইকবালের দল আগেই হোয়াইটওয়াশ হয়েছিল। এবার টি-টোয়েন্টি সিরিজও বড় হার দিয়ে শুরু করল বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে রবিবার সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ রিয়াদের দল হেরেছে ৬৬ রানে।
হ্যামিল্টনের সেডন পার্কে রোববার (২৮ সেপ্টেম্বর) টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে কিউইদের রানের পাহাড়া চাপা পড়ল বাংলাদেশ। ডেভন কনওয়ে এবং উইল ইয়ংয়ের দুর্দান্ত ইনিংসে নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেটে ২১০ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে ব্যাট করে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৪ রানে থামে টাইগারদের ইনিংস।
পাহাড়সম রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করেন টাইগার ওপেনার মোহাম্মদ নাইম। রান রেট ঠিক রেখেই এগোচ্ছিলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। তবে ইনিংসের ৩য় ওভারে দলীয় ২০ রানে  টিম সাউদির বলে ইশ সোধির হাতে ক্যাচ হন লিটন দাস। পঞ্চম ওভারে লকি ফার্গুসনের বলে এলবিডব্লিউ হন নাঈম শেখ।
এরপর ইস সোধির ঘূর্ণিতে বিধ্বস্ত টাইগারদের ব্যাটিং লাইনআপ। প্রথম ওভারে তুলে নেন সৌম্য সরকার এবং মোহাম্মদ মিঠুনের উইকেট। সৌম্যকে (৫) কট অ্যান্ড বোল্ড আর মিঠুনকে (৪) বোল্ড করেন সোধি।
এক ওভার বিরতির পর আবারও বল হাতে আসেন সোধি। এই ওভারেও তুলে নেন দুটি উইকেট। চতুর্থ বলে মাহমুদল্লাহ রিয়াদের পর বোল্ড হন মেহেদি হাসানও। অধিনায়ক রিয়াদ ৯ বলে ১১ রান করলেন আর মেহেদি হাসান ফেরেন শূন্যতে। দলীয় মাত্র ৫৯ রানে তখন ৬ ব্যাটসম্যান সাজঘরে।
এরপর মোহাম্মদ সাইফউদ্দিনকে নিয়ে প্রতিরোধ গড়েন আফিফ হোসেন। এই জুটিতে ৬৩ রানের লড়াকু জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। তবে তা কেবল পরাজয়ের ব্যবধানই কমাতে পারে। ১৭তম ওভারে লকি ফার্গুসনের বলে বোল্ড হয়ে অর্ধশতক থেকে ৫ রান দূরে থাকতে ফিরতে হয় আফিফকে। ৩৩ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৪৫ রান করেন আফিফ।
শেষ দিকে সাইফউদ্দিন কিছুটা প্রতিরোধ গড়ে হারের ব্যবধান কমান। তিনি ৩৪ বলে ৩৪ রানে অপরাজিত থাকলে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৪ রান তোলে। আর কিউইরা জয় তুলে নেয় ৬৬ রানের।
স্কোরকার্ড
নিউজিল্যান্ড: ২১০/৩; ২০ ওভার; (গাপটিল ৩৫, অ্যালেন ০, কনওয়ে ৯২, ইয়ং ৫৩, ফিলিপস ২৪); (নাসুম ৪-০-৩০-২, শরিফুল ৪-০-৫০-০, মেহেদি হাসান ৪-০-৩৭-১, সাইফউদ্দিন ৪-০-৪৩-০, মোস্তাফিজুর ৪-০-৪৮-০)।
বাংলাদেশ: ১৪৪/৮; ২০ ওভার; (নাইম ২৭, লিটন ৪, সৌম্য ৫, মিঠুন৪, মাহমুদউল্লাহ ১১, আফিফ ৪৫, মেহেদি ০, সাইফউদ্দিন ৩৪*, শরিফুল ৫, নাসুম ০*)।
ফলাফল: নিউজিল্যান্ড ৬৬ রানে জয়ী।
ম্যাচ সেরা: ডেভন কনওয়ে (অপরাজিত ৯২ রান)।
নিউজ হান্ট/ইস