বাংলাদেশে ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ডাচ ব্যাংক

12

ডাচ উন্নয়ন ব্যাংক-এফএমও বাংলাদেশ-ভিত্তিক ক্ষুদ্রঋণদানকারী প্রতিষ্ঠান ব্র্যাকে ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগের অনুমোদন দিয়েছে। আজ বুধবার একটি বাণিজ্যিক ওয়েবসাইটের বরাতে এখবর দিয়েছে নিক্কি এশিয়ানভিউ।

‘ডিলস্ট্রিটএশিয়া’ একটি সিঙ্গাপুরভিত্তিক আর্থিক সংবাদ সাইট যা এশিয়া, বিশেষত দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত এবং বৃহত্তর চীনের বেসরকারী ইক্যুইটি, ভেনচার ক্যাপিটাল এবং কর্পোরেট বিনিয়োগ কার্যক্রমকে কেন্দ্র করে নিউজ প্রচার করে। নিক্কেই আবার এই সংস্থার সংখ্যাগরিষ্ঠ অংশের মালিক।

পত্রিকাটি তাদের প্রতিবেদনে জানায়, এই ৫০ মিলিয়ন ডলার ৫ বছরের জন্য সম্পূর্ণরূপে সংস্থার ক্ষুদ্রঋণ কার্যক্রমে অর্থায়নের জন্য নির্দিষ্ট করা হবে।

এফএমও মত অনুসারে, ব্র্যাকের সামাজিক কার্যক্রম বিশ্বব্যাপী দারিদ্র দূরীকরণে একটি শক্তিশালী ভূমিকা পালন করেছে এবং এফএমওর নিজস্ব বিকাশের সাথে সেটা ঘনিষ্ঠভাবে জড়িত।

ডাচ উন্নয়ন ব্যাংক এর আগে জানায়, মিয়ানমারভিত্তিক লাভজনক প্রতিষ্ঠান ব্র্যাক মিয়ানমার মাইক্রোফিনান্সে ৭.৫ মিলিয়ন ডলার বিনিয়োগের কথা বিবেচনা করছে।

গত বছরের জুনে, এফএমও নেদারল্যান্ডসে অন্তর্ভুক্ত একটি সংস্থা স্কেটেক সোলার বাংলাদেশে ৪.৮ মিলিয়ন বিনিয়োগের প্রস্তাব করেছিল।

ফএমও প্রকাশিত তথ্য অনুসারে, ব্র্যাকের মাইক্রোফিনান্স যে কার্যক্রম রয়েছে সেটার পরিমাণ ৩.২ বিলিয়ন ডলার এবং এটি ৬৯,০০০ এরও বেশি গ্রামে ৭.৪ মিলিয়নেরও বেশি গ্রাহককে সেবা দেয়।

ব্র্যাক প্রাথমিক শিক্ষা, প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা এবং কৃষি সহায়তার পাশাপাশি নারী ক্ষমতায়ন, ক্ষুদ্রঋণ এবং বাংলাদেশের দরিদ্রশ্রেনীর মানুষের জন্য সুযোগ তৈরি করে।

নিউজ হান্ট/আরকে