বাংলাদেশ সফরের জন্য অস্ট্রেলিয়ার কঠিন ৩ শর্ত

10

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে  আগস্টের শুরুতে নিজেদের ঝালাই করে নিতে বাংলাদেশে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। সিরিজটির জন্য ২৯ সদস্যের প্রাথমিক স্কোয়াডও ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া, সূচি চূড়ান্ত করা নিয়েও চলছে আলোচনা।

তবে বাংলাদেশ সফরে আসার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) কঠিন ৩টি শর্ত ছুড়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া, শর্ত গুলো নিয়ে আলোচনা চলছে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে। আসন্ন বিসিবির বোর্ড সভায় চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে, সেই সাথে সূচিও জানা যেতে পারে তখনই।

অজিদের প্রথম শর্ত হল- বিমানবন্দরে ইমিগ্রেশন ছাড়াই বাংলাদেশে প্রবেশ করতে দিতে হবে খেলোয়াড়দের। এই অদ্ভুত দাবি মূলত করোনা মহামারীর কারণে। সিএ’র চাওয়া, বাংলাদেশে পৌঁছে বিমানবন্দরে ইমিগ্রেশন করতে হবে না; বিমান থেকে নেমে বাসে করে দল চলে যাবে টিম হোটেলে। ইমিগ্রেশন প্রক্রিয়া ভিন্ন কোনো পন্থায় সম্পন্ন করতে চায় তারা।

দ্বিতীয় যে শর্ত, তা বাড়িয়ে তুলবে বিসিবির খরচ। যে হোটেলে অজিদের রাখা হবে, সেই হোটেল পুরোটাই তাদের জন্য বুকিং করতে হবে- এমনই দাবি জানিয়েছে সিএ। অর্থাৎ, বাইরের কোনো অতিথি বা গ্রাহক সেই হোটেল ব্যবহার করতে পারবেন না, যতদিন অস্ট্রেলিয়া দল সেই হোটেলে অবস্থান করবে। এক্ষেত্রে জৈব সুরক্ষা বলয়ের সংশ্লিষ্টরাই শুধু হোটেলে অবস্থান করতে পারবেন।

অস্ট্রেলিয়ার তৃতীয় শর্ত হল- পাঁচটি টি-টোয়েন্টিই সম্পন্ন করতে হবে এক ভেন্যুতে। বাংলাদেশে করোনার ধাক্কা সামলে ক্রিকেট শুরুর পর থেকে অনেক চাপ যাচ্ছে ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামের ওপর। বিসিবি তাই অস্ট্রেলিয়া সিরিজের একাধিক ম্যাচ আয়োজন করতে চেয়েছিল সাগরিকা খ্যাত চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। তবে অস্ট্রেলিয়া জানিয়েছে, তারা যেকোনো এক ভেন্যুতেই পাঁচটি ম্যাচ খেলতে চায়।

সবগুলো শর্তই করোনা মহামারির কারণে, তবে বিসিবির কাছে এসব শর্ত পুরণ কঠিনই হবে। ইমিগ্রেশনের বিষয়টি সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করতে হবে, পুরো হোটেল বুকিং করতে হলে সেটাও বেশ ব্যয়-বহুল ব্যাপার।

পরপর অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড সফর থাকায় মিরপুরের উপর থেকে চাপ কমাতে চট্টগ্রামেও ম্যাচ আয়োজন করতে চায় বিসিবি। যে কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ আলাদা দুইটি ভেন্যুতে আয়োজনের পরিকল্পনা করছে বিসিবি, তাই শর্ত অনুযায়ী সেই পরিকল্পনা থেকেও হয়ত সরে আসতে হবে।

নিউজ আহ্নট/ইস

পূর্ববর্তী নিবন্ধরোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার ১৫ লক্ষণ
পরবর্তী নিবন্ধভারতে একদিনে আরও ৩৪০৩ মৃত্যু